কানাডিয়ানদের ভিসা বন্ধের কারণ জানাল ভারত

0 ১৬৯
প্রতীকী ছবি

কানাডার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করেছে ভারত। কারণ হিসেবে তারা বলছে, ‘নিরাপত্তাজনিত’ কারণে কানাডিয়ানদের ভিসা প্রদান করা যাচ্ছে না।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এ তথ্য জানান।

তিনি বলেন, কানাডায় আমাদের দূতাবাস ও কনস্যুলেটের কর্মীরা নিরাপত্তা হুমকির মধ্যে আছে। এ বিষয়টি ভিসা প্রক্রিয়ার স্বাভাবিক কার্যক্রম বাধাগ্রস্ত করেছে। এ কারণে আমাদের দূতাবাস এবং কনস্যুলেটগুলো অস্থায়ীভাবে ভিসা সেবা প্রদান করতে পারছে না। আমরা এ পরিস্থিতির ওপর সার্বক্ষণিক নজর রাখব।

এর আগে, কানাডিয়ানদের জন্য ভারতের ভিসা প্রদানের প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত বিএলএস ইন্টারন্যাশনাল এক নোটিশে জানায়, প্রক্রিয়াগত কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের ভিসা সেবা বন্ধ থাকবে।

বিএলএস ইন্টারন্যাশনালের এমন নোটিসের কয়েক ঘণ্টার মধ্যেই আনুষ্ঠানিকভাবে কানাডিয়ানদের ভিসা দেওয়া বন্ধ রাখার বিষয়টি জানাল ভারত।

কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যার ঘটনায় দেশটির সঙ্গে ভারতের উত্তেজনা বর্তমানে তুঙ্গে রয়েছে। এর মধ্যেই ভারতের পক্ষ থেকে কানাডিয়ানদের ভিসা না দেওয়ার পদক্ষেপ নেওয়া হলো।

এর আগে সম্প্রতি ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের সময় থেকেই কানাডার সঙ্গে দক্ষিণ এশিয়ার দেশটির সম্পর্কে চলছে টানাপোড়েন। ওই সম্মেলনের সময় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে আলাপকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তর আমেরিকার দেশটিতে ‘ভারতবিরোধী তৎপরতা অব্যাহত থাকার বিষয়ে জোর উদ্বেগ’ জানান।

Leave A Reply

Your email address will not be published.