কাপড়ে করোনা কতক্ষণ বাঁচে? জেনে নিন পরিষ্কারের নিয়ম

0 141

করোনা ভাইরাসের কারণে সবাই আতঙ্কিত। করোনার ভয়াল থাবায় বিশ্ব আজ থমকে গেছে। ভয় জাগানো খবর মুহূর্তে মুহূর্তে। মৃত বা আক্রান্ত। সরকারি হিসাবে একরকম। বেসরকারি হিসাবে আরেক রকম। এই ভাইরাসের সংক্রমণের কারণে লোকজনের মধ্যে বিভিন্ন বস্তু ধরার বিষয়ে তাদের মধ্যে এক ধরনের ভীতির সঞ্চার হচ্ছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

একজনের থেকে আরেকজনের শরীরে সহজেই ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। গবেষণা বলছে, এটি প্লাস্টিক এবং ধাতব বস্তুর উপর দীর্ঘ সময় বেঁচে থাকতে পারে। এখন প্রশ্ন হচ্ছে জামা-কাপড়েও কী বেঁচে থাকে এই ভাইরাস? থাকলেও এটি কী কাপড় থেকে ছড়াতে পারে?

এমন প্রশ্ন থেকে বর্তমানে লোকজন তাদের কনুই দিয়ে দরজা খোলার চেষ্টা করছেন, সিঁড়ি বেয়ে উপরে উঠা বা নামার সময় রেলিং ধরছেন না এবং বাসে ট্রেনে চলার সময় হ্যান্ডল না ধরেই তারা দাঁড়িয়ে আছেন, অফিসে পৌঁছেই লোকজন জীবাণুনাশক দিয়ে তাদের ডেস্ক ধুয়ে মুছে পরিষ্কার করছেন। একই উপায়ে পরিষ্কার করা হচ্ছে অফিস আদালত, হাসপাতাল, দোকানপাট, রেস্তোরাঁও।

আমেরিকার জাতীয় স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে করোন ভাইরাস তিনদিন পর্যন্ত প্লাস্টিক এবং ইস্পাত পৃষ্ঠের উপরে বেঁচে থাকতে পারে। এও বলা হয় যে, এই ভাইরাসের পোশাকে থেকে যাওয়ার সম্ভাবনা অনেকটা কম, যদিও এটি জুতার সঙ্গে টিকে থাকতে পারে।

বাড়িতে ফেরার কি কাপড় ধোয়া দরকার?

যেহেতু ভাইরাসের পক্ষে কাপড়ের উপরে বেঁচে থাকা কঠিন, তাই আপনি ফিরে আসার সাথে সাথে কাপড় ধুয়ে নেয়া জরুরি নয়। তবে যদি আপনি স্বাস্থ্যসেবা কর্মী হন, তবে অবশ্যই বাড়ি ফেরার সঙ্গে সঙ্গে কাপড় বদলে তা পরিষ্কার করতে দেয়া উচিত।

কাপড় কীভাবে পরিষ্কার করবেন?

সেন্টার ফর ন্যাশনাল ডিজিজের পরামর্শ হলো, বাড়িতে ফেরার সঙ্গে সঙ্গে কাপড় বদলে তা ধুয়ে ফেলা এবং পুরোপুরি শকিয়ে নেয়া। জানা গেছে যে করোনভাইরাসে ফ্যাটি ঝিল্লির একটি স্তর রয়েছে যা ডিটারজেন্ট মোকাবেলা করতে পারে এবং পুরো ভাইরাসকে মেরে ফেলতে সক্ষম হয়।

কাপড় কীভাবে শুকানো উচিত

ওয়াশিং মেশিনের ড্রায়ারে শুকানোই যথেষ্ট নয়, কাপড়গুলো প্রাকৃতিকভাবে শুকানোর জন্য রোদে দেয়া উচিত। এরপরও যদি কাপড়াগুলো কতটা নিরাপদ তাসে সম্পর্কে নিশ্চিত না হন তবে এগুলো ব্যবহারের আগে ২-৩ দিন পর্যন্ত আলাদা করে ঝুলিয়ে রাখুন যাতে ভাইরাস স্বাভাবিকভাবে মারা যায়।

Leave A Reply

Your email address will not be published.

x