‘কারও কাছে হাত পেতে চলব না, আমাদের মাটি উর্বর’

3

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘কারও কাছে আমরা হাত পেতে চলব না। আমাদের মাটি উর্বর, নিজের ফসল নিজেদেরই বেশি ফলাতে হবে। আমাদের খাদ্য উৎপাদনে আরও জোর দিতে হবে। দেশের মাটি ও মানুষকে কাজে লাগিয়ে আমাদের আত্মনির্ভরশীর হতে হবে। খাদ্য চাহিদা মেটাতে আরও বেশি করে ফসল ফলাতে হবে।’

প্রধানমন্ত্রী আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ কথা বলেন। সরকারি বাসভবন গণভবন থেকে শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষের সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি সভাপতিত্ব করেন। সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য তুলে ধরেন। এ সময় পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, চলমান বৈশ্বিক সংকটে নিজেদের ফসল উৎপাদন বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরগুলোকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘জ্বালানি তেলের দাম আরও কমানোর বিষয়ে আলোচনা চলছে। অক্টোবরের মধ্য মূল্যস্ফীতি কমতে থাকবে।’

সভার কার্যক্রম তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়ায় ফোর লেন নির্মাণসহ ছয়টি প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট আট হাজার ৭৪৯ কোটি ৬৮ লাখ টাকা ব্যয় হবে। এর মধ্যে সরকারি তহবিল থেকে দেওয়া হবে পাঁচ হাজার ৯২৯ কোটি টাকা। বাকি দুই হাজার ৮১০ কোটি ৬৪ লাখ আসবে বৈদেশিক ঋণ থেকে।

x