কিডনি ভাল রাখতে যা করবেন

0 216

লাইফস্টাইল ডেস্ক: আমাদের শরীরের জন্য কিডনি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। কিন্তু প্রতিদিনের বেশ কিছু সাধারণ ভুলে এই অঙ্গের ক্ষতি হয় নানা ভাবে। অনেক সময়ই আমরা যে সব ভুল করি, তা পরবর্তীকালে কঠিন রোগের আকার নেয়। ফলে প্রথম থেকেই নিয়ম মেনে চলা খুব দরকারি।

চলুন জেনে নেই কিডনিকে ভাল রাখার উপায়:

পর্যাপ্ত পানি পান: কিডনিকে ভাল রাখতে হলে প্রতিদিন পর্যাপ্ত পরিমানে পানি পান করতে হবে। শরীর অনুযায়ী পানি কতটা প্রয়োজন, তার পরামর্শ নিন চিকিৎসকের কাছে। সেই অনুযায়ী পানি পান করুন রোজ। প্রতি দিন পর্যাপ্ত পানি না খেলে কিডনির ওপর চাপ পড়ে এবং কিডনি তার সাধারণ কার্যক্ষমতা হারিয়ে ফেলে। শীতকালেও পানি খাওয়ার পরিমাণ কমাবেন না। তেষ্টা না পেলেও সময় ধরে জল খাওয়ার অভ্যাস করুন।

ব্যাথানাশক ঔষুধ ছাড়ুন: সামান্য ব্যথা হলেই পেন কিলার খাওয়ার অভ্যাস থাকলে আজই তা ত্যাগ করুন। কিডনির কোষের অতিরিক্ত ক্ষতি করে পেন কিলার। ব্যথা একান্ত অসহ্য হলে তবেই তা খান।

খাবারে লবন ছাড়ুন: খুব বেশি লবন খাওয়ার অভ্যাসে রাশ টানুন আজই। কিডনি অতিরিক্ত সোডিয়াম শরীর থেকে বের করতে পারে না। ফলে বাড়তি নুনের সোডিয়ামটুকু রয়ে যায় কিডনিতেই। এতে ক্ষতিগ্রস্থ হয় কিডনি।

প্রস্রাব আটকে না রাখা: সুলভ শৌচালয় ব্যবহার করতে চান না, তাই বাইরে বেরলে আটকে রাখেন প্রস্রাব? এমন অভ্যাস কিন্তু শরীরের জন্য খুব ক্ষতিকর। অনেক ক্ষণ প্রস্রাব চেপে রাখলে তা কিডনিতে চাপ তো ফেলেই, এমনকি, চিকিৎসকদের মতে, এমন অভ্যাস দীর্ঘ দিন ধরে বজায় রাখলে অচিরেই নষ্ট হতে পারে কিডনি।

চর্বি এড়িয়ে চুলন: মাংস খেতে ভালবাসেন? কিন্তু একটু রাশ টানুন। বরং পাতে বাড়িয়ে ফেলুন মাছ-শাকসব্জির পরিমাণ। চর্বি কিডনির জন্য খুব ক্ষতিকারক। মাংসের ফাইবারও পরিমাণে বেশি হলে তা কিডনির উপর চাপ ফেলে। তাই ঘন ঘন মাংস খাওয়ার প্রবণতা থাকলে তা কমান, খেলেও খুব পরিমাণ মেপে খান।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

Leave A Reply

Your email address will not be published.