কিমের ট্রেন রাশিয়ায় : রুশ বার্তা সংস্থা

0 ১৯০
ছবি: সংগৃহীত

উত্তর কোরীয় নেতা কিম জং উনকে বহনকারী একটি ট্রেন রাশিয়ায় প্রবেশ করেছে। প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে বৈঠকের প্রাক্কালে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা রিয়া নভোস্তি মঙ্গলবার এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

সংস্থাটি জানায়, ট্রেনটি উত্তর কোরিয়া থেকে রওনা দিয়ে প্রিমর্স্কি অঞ্চল দিয়ে রাশিয়ায় প্রবেশ করে। ছবিতে গাঢ় সবুজ রঙের একটি ট্রেনকে রাশিয়ার একটি রেলওয়ে লোকোমোটিভের সাহায্যে রেললাইন বরাবর টেনে নিয়ে যেতে দেখা যাচ্ছে।

এরআগে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তারা মনে করে যে কিমের ট্রেন মঙ্গলবার রাশিয়ায় প্রবেশ করেছে।

এদিকে রাশিয়ার সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, কিম এই সপ্তাহের শেষের দিকে পুতিনের সাথে সাক্ষাত করবেন। বিগত চার বছরের মধ্যে এটি হচ্ছে কিমের প্রথম বিদেশ সফর।

ইউক্রেনে মস্কোর যুদ্ধের জন্য উত্তর কোরিয়ার কাছ থেকে পুতিন আর্টিলারি শেল এবং ট্যাঙ্কবিধ্বংসী ক্ষেপণাস্ত্র চাচ্ছেন এমন ইঙ্গিত দিয়েছেন বিশেষজ্ঞরা। এদিকে কিম স্যাটেলাইট এবং পরমাণু চালিত সাবমেরিনের জন্য অত্যাধুনিক প্রযুক্তি অনুসন্ধানের পাশাপাশি তার দারিদ্রপীড়িত জাতির জন্য খাদ্য সহায়তা পাওয়ার সন্ধান করছেন বলে জানা গেছে।

পুতিন বর্তমানে এক বার্ষিক অর্থনৈতিক ফোরামের জন্য ভøাদিভোস্তকে রয়েছেন। ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ রাশিয়ার সংবাদমাধ্যমকে বলেন, এ সফর চলাকালে দুই নেতা ‘সংবেদনশীল’ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।

তিনি সাংবাদিকদের আরো বলেন, তারা আলোচনার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ‘সতর্কতা’ উপেক্ষা করবেন।

ওয়াশিংটন বলেছে, উত্তর কোরিয়া ইউক্রেন যুদ্ধে মস্কোকে অস্ত্র সরবরাহ  করলে পিয়ংইয়ংকে এ জন্য ‘মূল্য দিতে হবে’।

Leave A Reply

Your email address will not be published.