কুড়িগ্রামের রৌমারী শাক-সবজির বাম্পার ফলনেও সবজির বাজারে গুল মরিচের ঝাল

6

মাজহারুল ইসলাম, রৌমারী কুড়িগ্রাম প্রতিনিধি: শীতকালীন শাক-সবজির মৌসুমের শুরুতেই বৃষ্টিপাতের কারণে আগাম সবজি ক্ষতি হয়ে থাকে এবার কিন্ত না হলেও দামে অতিষ্ট ক্রেতারা। তারপরেও সবজির বাজারে গিয়ে অনেকেই দাম বেশির কারনে বিপাকে পরতে দেখা যায় ক্রেতাদের। শাক-সবজি চাষ করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন কৃষকরা এদিকে বিপাকে পড়েছে ক্রেতারা।

তবে বর্তমান বাজারে সবজির দাম অন্যান্য বছরের তুলনায় অনেক বেশি দামে বিক্রি হচ্ছে বিভিন্ন জাতের সবজি। আবার অনেক কৃষক মনে করছেন কখন যেন কমে যায় সবজির বাজার এনিয়েও আশংকা করছেন তারা। দুই উপজেলার হাটবাজার গুলো সরেজমিনে ঘুরে দেখা গেছে সবজির দামের ঝাল।

বাজারে শাক-সবজির দাম ভালো থাকায় কুড়িগ্রামের রৌমারী-রাজিবপুরের কৃষকরা এবার আগাম সবজি চাষ করে স্বাবলম্বী অনেকেই। কিন্তু সবজি বীজ রোপণের পরপরই বৃষ্টিপাতের ফলে অধিকাংশ ক্ষেত নষ্ট হয়ে যায়। এবার কিন্ত এমনটা দেখা যায়নি। এরপর আবারও নতুন করে জমি তৈরি করে মুলা, লাউ, শসা, লাল শাক, পালংসহ বিভিন্ন জাতের সবজি বীজ রোপণ করেছেন ফলনও হয়েছে বাম্পার। এসব শাক-সবজি উঠানোর পর আলু রোপণ করবেন বলে জানান কৃষকরা।

এবিষয় রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা কাইয়ুম চৌধরী বলেন এবার ৫০০ হেক্টর জমিতে সবজি চাষ করেছেন কৃষকরা।

এতে সবজির ফলন অনেকটাই ভালো হয়েছে আর সেই সাথে দামও অনেক বেশি পাচ্ছেন সবজি চাষিরা। আশা করি আগামিতে আরও আগ্রহী হবেন সবজি চাষিরা।

x