কুড়িগ্রারে রৌমারী স্বাধীনতা ইতিহাসের অগ্রদূত হাতে লেখা পত্রিকার ভ্রাম্যমান প্রদর্শনীতে প্রতিমন্ত্রী জাকির হোসেন

১৩৮

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: স্বাধীনতা যুদ্ধের সময়কাল হাতে লেখা সাপ্তাহিক ‘অগ্রদূত’ পত্রিকা প্রকাশের অর্ধ শতাব্দী উপলক্ষে অগ্রদূত পত্রিকাসহ মুক্তিযুদ্ধ ভিত্তিক স্বাধীনতার ইতিহাসের কথা ভ্রাম্যমান প্রদর্শনীতে মহান মুক্তিযুদ্ধে রৌমারীর মাটি ও মানুষের অবদানের কথা নদ-নদী ঘিরে থাকা দেশের বৃহৎ মুক্তাঞ্চল ও বেসামরিক প্রশাসন প্রতিষ্ঠার সূতিকাগার এই রৌমারী। একাত্তরের ৩১ আগষ্ট রৌমারী থেকেই প্রথম প্রকাশিত হয়েছিল হাতে লেখা ঐতিহাসিক অগ্রদূত। রৌমারীর প্রয়াত শিক্ষাবিদ ও রাজনীতিক শ্রদ্ধাভাজন আজিজুল হকের সম্পাদনায় প্রকাশিত অগ্রদূত পত্রিকাটি মুক্তিযুদ্ধের রৌমারী এবং সমগ্রদেশের গৌরব গাথার অংশ।

ঐতিহাসিক অগ্রদূত পত্রিকা প্রকাশের অর্ধ শতাব্দী উপলক্ষে উত্তরবঙ্গ যাদুঘর অগ্রদূত ও রৌমারীর রনাঙ্গনের কথা নিয়ে প্রথমবারের মতন রৌমারীর জনগণের জন্য ভ্রাম্যমান প্রদর্শনী এসএম আব্রাহাম লিংকন চেয়ারম্যান বোর্ড অব ট্রাস্টি, উত্তরবঙ্গ জাদুঘর, নতুন শহর কুড়িগ্রামের আয়োজনে উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগীতায় ভ্রাম্যমান প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

৩১ আগষ্ট মঙ্গলবার বেলা ১১ টায় রৌমারী মুক্তিযোদ্ধা কমপ্লেক্স চত্ত্বরে উপজেলা নির্বাহী অফিসার আল ইমরানের সভাপতিত্বে প্রধান অতিথি প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রি জাকির হোসেন এমপির উপস্থিতিতে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ৭১-এর রণাঙ্গণ থেকে প্রকাশিত হাতে লেখা একমাত্র পত্রিকা একাত্তরের অগ্রদূত গ্রন্থিক প্রকাশন থেকে প্রকাশিত বইটি উম্মোচন করেন। অনুষ্ঠান শেষে প্রধান অতিথিসহ সকলে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স দু’তল ভবনে অগ্রদূত পত্রিকাসহ মুক্তিযুদ্ধ ভিত্তিক ভ্রাম্যমান প্রদর্শনী ঘুরেঘুরে পরিদর্শন করেন।

এ সময় আরো যারা উপস্থিত ছিলেন, জোবায়দুল ইসলাম যুগ্ন সচিব প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের দায়িত্বরত, টেলিফোনে যুক্ত বীর মুক্তিযোদ্ধা হারুন হাবিব বরেণ্য সাংবাদিক ও মহাসচিব সেক্টর কমান্ডার্স ফোরাম, শেখ আব্দুল্লাহ উপজেলা পরিষদ চেয়ারম্যান, বীরমুক্তিযোদ্ধা এসএম হারুন অর রশীদ লাল নির্বাহী পরিচালক সলিডারিটি, বীরমুক্তিযোদ্ধা শহীদুল ইসলাম বাবলু সাবেক পরিচালক, গণহত্যা যাদুঘর খুলনা, শেখ রোকন বিশিষ্ট সাংবাদিক ও মহাসচিব রিভারাইন পিপল, এডভোকেট আহসান হাবীব নীলু সভাপতি প্রেসক্লাব কুড়িগ্রাম, তানভীর আহমেদ সহকারী কমিশনার (ভুমি) রৌমারী, মাহফুজার রহমান সহকারী পুলিশ সুপার (সার্কেল) রৌমারী, মোজাফ্ফর হোসেন ভাইস চেয়ারম্যান উপজেলা পরিষদ, মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার স্মৃতি, রেজাউল ইসলাম মিনু সাধারণ সম্পাদক উপজেলা আওয়ামী লীগ, মোন্তাছের বিল্লাহ অফিসার ইনচার্জ, মুক্তিযোদ্ধাগণ,ইউনিয়ন চেয়ারম্যানগণসহ এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন এডভোকেট এসএম আব্রাহাম লিংকন।

Comments are closed.