কে হচ্ছে চ্যাম্পিয়ন, পিএসজি নাকি বায়ার্ন?

0 179

২৫ বছর পর প্যারিস সেন্ট জার্মেইনকে (পিএসজি) চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে তুলে নতুন ইতিহাস গড়ার ইঙ্গিত দিচ্ছেন নেইমার, এমবাপ্পে, ডি মারিয়ারা। অন্যদিকে মৌসুমের শুরু থেকে দুর্দান্ত গতিতে ছুটতে থাকা বায়ার্ন জার্মানির শীর্ষ লিগ বুন্দেসলিগা নিজেদের ঘরে তুলেছে। জিতেছে জার্মান কাপ শিরোপাও। এক মৌসুমে দুই শিরোপা জিতে উড়তে থাকা বায়ার্নের চোখ এখন ট্রেবলে। মৌসুমে শিরোপা জয়ে পিএসজিও পিছিয়ে নেই। নেইমাররা ঘরে তুলেছে ফরাসি লিগ ও ফরাসি কাপ।

বোঝাই যাচ্ছে, চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হতে যাওয়া দল দুটি কতটা ফর্মের তুঙ্গে আছে। ফলে সোমবার রাতে শিরোপ জয়ের এ লড়াইটা যে মহাযুদ্ধেরই রূপ নেবে- তা বলাই যায়।

তবু ফুটবল কিংবদন্তি কেকেনবাওয়ার পিএসজিকে নিয়ে বাড়তি সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বায়ার্নকে। ‘পিএসজি এমন একটা দল, যাদের হালকাভাবে নিলে কাপ জয়ের স্বপ্ন তছনছ করে দেবে’- বায়ার্নের ওয়েবসাইটে দেয়া সাক্ষাৎকালে এমনই বলেন বেকেনবাওয়ার।

বায়ার্নকে সতর্ক করে তিনি বলেন, ‘ওরা (পিএসজি) ভয়ংকর। এবারের চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির সব খেলা আমি দেখেছি। ওদের কোনও দুর্বলতা দেখিনি। ফাইনাল ম্যাচে সবসময় ফিফটি-ফিফটি চান্স। বায়ার্ন নিজেদের স্বাভাবিক খেলা খেলতে পারলে জিতবে। তবে বার্সেলোনার বিপক্ষে বায়ার্ন যেভাবে খেলেছিল সেমিফাইনালে লিঁওর বিপক্ষে কিন্তু সেরকম দেখিনি।’

চ্যাম্পিয়ন্স লিগে দুদলের সাক্ষাতে পরিসংখ্যান কিন্তু পিএসজিকেই এগিয়ে রাখছে। এ পর্যন্ত দুদলের ৮ বারের দেখায় ৫ বার জিতেছে পিএসজি। ৩ বার বায়ার্ন। তবে ৮টি ম্যাচই কিন্তু ছিল গ্রুপ পর্বের।

Leave A Reply

Your email address will not be published.

x