কোভিড-১৯ : সুইডেন ও ডেনমার্কে কিশোরদের মডার্নার টিকা স্থগিত

6

হৃদযন্ত্রে সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কায় কিশোরদের জন্য মডার্নার তৈরি কোভিড-১৯ টিকা প্রয়োগ স্থগিত করছে সুইডেন ও ডেনমার্ক। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সুইডেন সরকার জানিয়েছে, ১৯৯১ সালে অথবা তার পরে জন্ম নেওয়াদের মডার্নার টিকা দেওয়া বন্ধ রাখা হতে পারে। কারণ, এই টিকাপ্রাপ্ত তরুণদের হৃদযন্ত্রে সমস্যা দেখা দেওয়ার পরিমাণ বেড়েছে। মিওকার্ডিটিস ও পেরিকার্ডিটিসের সমস্যা দেখা দিচ্ছে। এতে হৃদযন্ত্রে প্রদাহ এবং প্রবাহনালীতে পীড়ার কথা জানা গেছে।

সুইডেনের স্বাস্থ্য সংস্থা জানায়, মডার্নার তৈরি স্পাইকভ্যাক্স নেওয়ার পর বিশেষ করে দ্বিতীয় ডোজ নেওয়ার পর এ ধরনের সমস্যার বিষয়টি মোটামুটি পরিষ্কার।

ডেনমার্ক ও সুইডেনের এই সিদ্ধান্তের ফলে শেয়ারবাজারে চার দশমিক নয় শতাংশ দরপতনের মুখে পড়েছে মডার্না।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি মডার্নার একজন মুখপাত্র ই-মেইলে রয়টার্সকে বলেছেন, বিরল মিওকার্ডিটিস ও পেরিকার্ডিটিসের ঝুঁকির কথা বিবেচনা করে ডেনমার্ক ও সুইডেনের নিয়ন্ত্রক সংস্থা তরুণদের এই টিকা দেওয়া স্থগিতের সিদ্ধান্তের কথা তারা জানেন।

মডার্না বলছে, ‘পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা খুব কম। যাদের সমস্যা হচ্ছে মানসম্মত চিকিৎসা এবং বিশ্রামে অল্প সময়ের ব্যবধানে সেরে উঠছেন তারা। কোভিড-১৯ আক্রান্তদের মিওকার্ডিটিসের ঝুঁকি বেশি। আর এর থেকে সুরক্ষায় টিকাদানের বিকল্প নেই।’

ডেনমার্ক জানিয়েছে, ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য তারা ফাইজার-বায়োএনটেকের টিকাকে প্রাধান্য দিচ্ছে। ‘পূর্বসতর্কতার নীতি’ অনুযায়ী ১৮ বছরের কম বয়সীদের ক্ষেত্রে মডার্নার টিকা ব্যবহার স্থগিতের সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে ডেনমার্ক।

x