কোরিয়ার চলচ্চিত্র উৎসবে ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’

9

এশিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব হিসেবে বিবেচিত বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৬তম আসর বসতে যাচ্ছে ৬ অক্টোবর। এবারের আয়োজনে ‘কিম জি সুক অ্যাওয়ার্ড’-এর জন্য মনোনীত হয়েছে এশিয়ার সাত চলচ্চিত্র, যেখানে স্থান পেয়েছে বাংলাদেশের খ্যতিমান পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর ইংরেজি ভাষার সিনেমা ‘নো ল্যান্ডস ম্যান’।

উৎসবটির ওয়েবসাইট সূত্রে জানা গেছে, ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ ছাড়াও এ বিভাগে পুরস্কারের জন্য লড়বেন ফিলিপাইনের বিখ্যাত পরিচালক ব্রিলান্তে মেন্ডোজা, জাপানি পরিচালক নাওমি ওগিগামি এবং ভারতের অপর্ণা সেনের মতো পরিচালকেরা। বিজয়ী দুই সিনেমা পাবে ১০ হাজার মার্কিন ডলার।

দক্ষিণ ভারতীয় একজনের সঙ্গে অস্ট্রেলীয় এক নারীর গল্প নিয়ে নির্মিত ‘নো ল্যান্ডস ম্যান’ সিনেমায় অভিনয় করেছেন বলিউডের খ্যাতিমান অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকি, বাংলাদেশের তাহসান খান, অস্ট্রেলিয়ার মেগান মিশেল, ভারতের ঈশা চোপড়া, বিক্রম কোচার এবং কিরণ খোজেসহ অনেকেই। সিনেমাটির সংগীত পরিচালনা করছেন ভারতের খ্যাতিমান সংগীত পরিচালক এ আর রহমান।

শুটিং শুরু হওয়ার আগেই ‘নো ল্যান্ডস ম্যান’ সিনেমার চিত্রনাট্য একাধিক ফেস্টিভ্যালে পুরস্কার পেয়ে শুরু থেকেই আলোচনায় এসেছিল।

খ্যাতিমান নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। ছবি : এনটিভি অনলাইন

সিনেমাটি প্রযোজনা করেছেন স্কয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, ইমপ্রেস টেলিফিল্মের কর্ণধার ফরিদুর রেজা সাগর, মোস্তফা সরয়ার ফারুকীর প্রতিষ্ঠান ‘ছবিয়াল’, অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, নওয়াজুদ্দিন সিদ্দিকির প্রতিষ্ঠান ‘ম্যাজিক ইফ ফিল্মস’, মার্কিন প্রযোজক শ্রীহরি শেঠ। সহ-প্রযোজক হিসেবে আছেন এ আর রহমান ও বঙ্গবিডি।

x