কোহলিকে আইপিএল থেকে সরে যেতে বলছেন রবি শাস্ত্

103
ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রীর সঙ্গে বিরাট কোহলি। ফাইল ছবি

ব্যাট হাতে খুব খারাপ সময় পার করছেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। যিনি ব্যাট হাতে নামলেই রানের ফোয়ারা ছোটাতেন তিনিই দুই বছরেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটে কোনো শতক পাননি। এমনকি আইপিএলেও হাসছে তাঁর ব্যাট।

এই অবস্থা থেকে বের হতে কিছুদিন আগে কোহলিকে কিছুটা বিরতি নেওয়া আহ্বান জানিয়েছিলেন ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী। টানা ব্যর্থতার জন্য এবার আইপিএল থেকেই সরে দাঁড়ানোর কথা বলছেন শাস্ত্রী।

টানা দুই ম্যাচে গোল্ডেন ডাকে আউট হওয়ার পর গতকাল মঙ্গলবারও ভালো করতে পারেননি কোহলি। এদিন জায়গা বদলে ওপেনিংয়ে নামেন তিনি। তাতেও লাভ হয়নি। শূন্যতে না আউট হলেও ৯ রান করে সাজঘরে ফেরেন তিনি। ম্যাচটিতে তাঁর দলও রাজস্থানের কাছে হেরেছে ২৯ রানে।

এনডিটিভির প্রতিবেদন অনুসারে টানা ব্যর্থতার বৃত্তে আটকে থাকা কোহলিকে নিয়ে ইউটিউবের এক আলোচনায় রবি শাস্ত্রী বলেছেন, ‘আমার মনে হয়, এই মুহূর্তে বিরতি নেওয়াটা হবে কোহলির জন্য সবচেয়ে আদর্শ সিদ্ধান্ত। অনেক দিন ধরে সে টানা ক্রিকেট খেলে চলেছে। এখন বিশ্রামে যাওয়াটা ওর জন্য ভালো হবে। অনেক সময় সবকিছুতেই একটা ভারসাম্য আনা জরুরি। এ মুহূর্তে সে আইপিএল খেলছে। কোহলি যদি নিজের ক্যারিয়ার দীর্ঘ করতে চায়, আরো ৬-৭ বছর পর্যন্ত নিতে চায় তাহলে আইপিএল থেকে সে সরে দাঁড়াক। এটা ওর জন্যই ভালো হবে।’

এদিকে কোহলির ওপর আস্থা রাখছেন তাঁর আইপিএল দলের অধিনায়ক ফাফ ডু প্লেসিও। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়কের বিশ্বাস, এই দুঃসময়ে কাটিয়ে ঠিক ছন্দে ফিরবেন কোহলি।

ডু প্লেসি বলেন, ‘কোহলির ফর্ম যেমনই হোক, সে গ্রেট ক্রিকেটার। আগেও অনেকবার এরকম চড়াই-উৎরাইয়ের অভিজ্ঞতা তার হয়েছে। তাকে আমি কাছ থেকে দেখেছি। মানসিকভাবে সে যথেষ্ট চাঙা আছে এবং এখান থেকে সে অবশ্যই ঘুরে দাঁড়াবে।’

দুই বছরেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটে কোনো শতক পাননি কোহলি।  চলমান আইপিএলেও এখন পর্যন্ত দেখা পাননি কোনো হাফসেঞ্চুরির। আইপিএলে প্রথম ম্যাচে ৪১ রান করেছেন কোহলি। চতুর্থ ম্যাচে করেছেন ৪৮ রান। এ ছাড়া বাকি সাত ম্যাচে করেছেন মাত্র ৩৯ রান। আর গতকালের ৯ রানের আগের দুই ম্যাচে প্রথম বলেই বিদায় নিয়েছেন র‍য়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর তারকা ক্রিকেটার।

x