ক্রিকেটের নিয়মে বড়সড় পরিবর্তন আইসিসির

0 ১৪৩
আইসিসির আম্পায়াররা। ছবি : আইসিসির ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে নেওয়া

আগামী মাসে অনুষ্ঠিতব্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে একাধিক নিয়মের পরিবর্তন আনল আইসিসি। পুরুষদের পাশাপাশি নারীদের ক্রিকেট কমিটির সুপারিশের ভিত্তিতে প্লেয়িং কন্ডিশনে বেশকিছু পরিবর্তন এনেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। একনজরে দেখে নেওয়া যাক ক্রিকেটের নিয়মে নতুন যেসব পরিবর্তন এনেছে আইসিসি।

সফট সিগন্যাল আসলে কী? সাধারণত কোনো সিদ্ধান্ত নিয়ে যদি আম্পায়ারা ধোঁয়াশায় থাকেন, তখন তিনি তৃতীয় আম্পায়ারকে পরীক্ষা করতে বলেন। তবে এর আগে মাঠে থাকা দ্বিতীয় আম্পায়ারকে তার সিদ্ধান্ত জানাতে হবে। সহকর্মী আম্পায়ারের সঙ্গে কথা বলার পর তিনি যে সিদ্ধান্ত দেন তাকে বলা হয় সফট সিগন্যাল। এই নিয়ম বাতিলের ফলে থার্ড আম্পায়ারের গুরুত্ব আরও বাড়বে।

ইতোমধ্যেই চ্যাম্পিয়নশিপ ফাইনালের দুই দল অস্ট্রেলিয়া ও ভারতকে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। সফট সিগন্যাল বাতিল ছাড়াও একাধিক পরিবর্তন এনেছে আইসিসি। একটি হচ্ছে সূর্যের আলো কমে গেলে ফ্লাড লাইট ব্যবহার করা যাবে এবং অন্যটি হচ্ছে এক টেস্টের সিরিজে একটি রিজার্ভ ডে রাখা।

সফট সিগন্যালের এই নিয়মে বিতর্ক হয় বলে দুই বছর আগেই তা বাতিল করেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। এছাড়াও গত কয়েক বছর ধরেই আন্তর্জাতিক ক্রিকেটে নানা সময়ে এটি বিতর্কের জন্ম দিয়েছে। কোহলির মতো ক্রিকেটাররাও এই সিদ্ধান্তের বিরোধিতা করে জরিমানার কবলে পড়েছেন। আগামী ৭ জুন থেকে ওভালে বসছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আসর। সেই টেস্টেই কার্যকর হবে এই নিয়ম।

Leave A Reply

Your email address will not be published.