খাদ্যে ভেজাল রোধে কঠোর হওয়ার নির্দেশ- প্রধানমন্ত্রীর

0 ৫০৪

ভেজাল খাদ্য বিক্রেতাদের কঠোরভাবে দমনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২১ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ নির্দেশনা দেন।

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ খাদ্য কর্তৃপক্ষ আয়োজিত এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন।

প্রধানমন্ত্রী বলেন, দুই পয়সা বেশি লাভের আশায় তারা খাদ্যে ভেজাল দেয়। কেমিক্যাল মেশায়, পচা-বাসি খাবার মানুষকে খাওয়ায়। সেটা যেন না করে সেজন্য তাদের প্রথমে সচেতনতা তৈরি করতে হবে। না মানলে কঠোরভাবে দমন করতে হবে।

শেখ হাসিনা বলেন, নিজের খাদ্যের জন্য অন্যের কাছে হাত পেতে চলতে চাই না। নিজের খাবার নিজে উৎপাদন করবো। সারা বিশ্বে মাথা উঁচু করে বাঁচবো।

খাদ্য উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়ে সরকার প্রধান আরও বলেন, একটু জামিও যদি থাকে, তাতে নিজের ঘরের জন্য যা প্রয়োজনীয় সেটা চাষ করুন। তাহলে খাদ্য ঘাটতি কমবে। সকলের চেষ্টায় খাদ্যের উৎপাদন আরও বাড়াতে হবে।

তিনি বলেন, এখন মানুষের সামর্থ্য বেড়েছে। মানুষ এখন ভাতের পাশাপাশি কিছু আমিষও কেনে। এজন্য সুষম খাবারের দিকে নজর দিতে হবে। এর জন্য প্রচার বাড়াতে হবে। জনগণকে জানাতে হবে যে শিশুরা কী খাবে, বৃদ্ধরা কী খাবে আর একজন গর্ভধারিণী মা কখন কী খাবে।

সব জেলায় ফুড টেস্টিং ল্যাব তৈরির তাগিদ দিয়ে শেখ হাসিনা আরও বলেন, সারা দেশে একশ ইকোনমিক জোন করছি। সেখানে অনেকে খাদ্য প্রক্রিয়াকরণ করবে, রফতানি করবে। তাদের সার্টিফিকেট লাগবে। সেজন্য প্রতিটি বিভাগে অন্তত একটা ল্যাব প্রয়োজন। গ্রাম থেকেও যেন খাদ্য পরীক্ষার ব্যবস্থা থাকে।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের হোটেল-রেস্তোরাঁ গ্রেডিং সিস্টেমের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, এটা খুব ভালো উদ্যোগ। এমন গ্রেডিং সারা দেশে চালু করুন। খাদ্য নিরাপদ করতে যা যা প্রয়োজন ব্যবস্থা নিন। প্রয়োজনে যথার্থ অর্থ এ খাতে বরাদ্দ দেয়া হবে।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সভাপতিতে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.