খারকিভে মার্কিন ও ইউরোপীয় সরঞ্জাম ধ্বংস করা হয়েছে : রাশিয়া

46
ইউক্রেনের খারকিভে সম্প্রতি একটি স্থাপনায় রুশ হামলার পর উদ্ধারকারীরা সেখানে যান। ছবি : সংগৃহীত

ইউক্রেনের খারকিভ অঞ্চলে বোহোদুখিভ রেলওয়ে স্টেশনের কাছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর দেওয়া সামরিক সরঞ্জাম ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। কাতারভিত্তিক আলজাজিরার প্রতিবেদনে আজ শনিবার এতথ্য জানানো হয়।

অন্যদিকে, খারকিভের গভর্নরের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টা ধরে তাঁর অঞ্চলে রুশ হামলায় হৃহোরি স্কোভোরোদা ন্যাশনাল মিউজিয়ামের ছাদ ধসে পড়েছে।

প্রতিবেদন বলছে—রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত রাতে ইউক্রেনের বন্দরনগরী ওডেসার নিকটস্থ ড্যাঁচে শহরে তিনটি অস্ত্রের ডিপোসহ ১৮টি সামরিক স্থাপনায় হামলা চালানো হয়েছে।

এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনের খারকিভ অঞ্চলের একটি রেলওয়ে স্টেশনের কাছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর পাঠানো সামরিক সরঞ্জাম ধ্বংস করা হয়েছে।

খারকিভের জাদুঘরে হামলা

গত ২৪ ঘণ্টা ধরে খারকিভ অঞ্চলে রুশ হামলা চলমান রয়েছে বলে খারকিভের গভর্নরের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

রুশ হামলায় খারকিভের হৃহোরি স্কোভোরোদা ন্যাশনাল মিউজিয়ামের ছাদ ধসে পড়েছে। জাদুঘরটি ইউক্রেনের দার্শনিক হৃহোরি স্কোভোরোদা’র নামে নামকরণ করা।

অন্যদিকে, ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, তারা আজ শনিবার ওডেসা শহরে রাশিয়ার চারটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ইউক্রেনীয় সামরিক বাহিনীর অপারেশনাল কমান্ড (দক্ষিণ) বলেছে, শত্রুরা এ অঞ্চলে (দক্ষিণ ইউক্রেন) শুধু ধ্বংসযজ্ঞই চালাচ্ছে না, তারা এসব এলাকার মানুষজনের মনোজগতের ওপরও ব্যাপক চাপ তৈরি করছে।

এ ছাড়াও কৃষ্ণসাগরে রাশিয়ার টহলরত একটি নৌকাকে লক্ষ্য করে হামলা চালানোর একটি ড্রোন ভিডিও প্রকাশ করেছে ইউক্রেনীয় সামরিক প্রশাসন।

x