খাশোগি ইস্যুতে সৌদি বাদশাহর সঙ্গে বৈঠক করলেন পোম্পেও

0 251

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনায় আন্তর্জাতিক অঙ্গনে তোলপাড় সৃষ্টি হয়েছে। যুবরাজ সালমানের কট্টর সমালোচক প্রথিতযশা এই সাংবাদিক ২ অক্টোবর ২০১৮ তারিখে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর থেকে নিখোঁজ রয়েছেন।

তুরস্কের কর্মকর্তারা বলছেন, কনস্যুলেটের ভেতরে সৌদি থেকে আসা এজেন্টরা তাকে হত্যা করেছে। তবে ওই দাবি প্রত্যাখ্যান করলেও জামাল খাশোগির ব্যাপারে কোনও সদুত্তর দিতে ব্যর্থ হয়েছে রিয়াদ।

জামাল খাশোগির নিখোঁজ ইস্যুতে মঙ্গলবার (১৬ অক্টোবর) সৌদির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পোম্পেও। ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দীর্ঘ বৈঠক শেষে তিনি দেশটির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে স্বল্প সময়ের জন্য বৈঠক করেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিদার নোওয়ার্ট বলেন, খাশোগি ইস্যুতে একটি পুঙ্খানুপুঙ্খ ও স্বচ্ছ তদন্তের প্রতিশ্রুতি দেওয়ায় সৌদি বাদশাকে ধন্যবাদ জানিয়েছেন পোম্পেও। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী পোম্পেও খাশোগি ইস্যুতে উদ্বেগ প্রকাশ করেছেন।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যম সিএনএন বলছে, জামাল খাশোগি তুরস্কের ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে মারা গেছেন বলে স্বীকার করার প্রস্তুতি নিচ্ছে সৌদি আরব।

দুটি সূত্রের বরাতে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ‘জিজ্ঞাসাবাদের সময় খাসোগিকে ভুলক্রমে হত্যা করা হয়েছে’ এমন দাবি করে সৌদি আরব একটি প্রতিবেদন প্রস্তুত করছে।

আমেরিকায় স্বেচ্ছা-নির্বাসনে থাকা জামাল খাশোগি তার তুরস্কে থাকা বান্ধবীকে বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে যান। কিন্তু সেখান থেকে তিনি আর ফিরে আসেননি।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

Leave A Reply

Your email address will not be published.

x