গবেষণাকর্ম বাড়ানোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী

50
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : পিআইডি

কৃষিবিজ্ঞানীসহ সংশ্লিষ্টদের গবেষণাকর্ম বাড়ানোর নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বেশি করে গবেষণাকাজ চালিয়ে যেতে হবে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী আজ মঙ্গলবার এ নির্দেশ দেন। শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এ সভায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি সভাপতিত্বে করেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ সব কথা জানান।

এম এ মান্নান জানান, প্রধানমন্ত্রী বেশি বেশি গাছ লাগানোর তাগিদ দিয়েছেন। এ ছাড়াও সরিষা ও তিল নিয়ে গবেষণা বাড়াতে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউটকে পরামর্শ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, নাফ নদী, টেকনাফ ও বঙ্গোপসাগরের পোল্ডারসহ কক্সবাজার এলাকার বাঁধগুলোতে বেশি ঝাউগাছ লাগানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এতে করে বেড়িবাঁধ টেকসই হবে।

এম এ মান্নান বলেন, উত্তরা লেক উন্নয়ন প্রকল্প সংশোধন প্রস্তাবটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী বলেছেন, আপনারা খাল বা লেকের উন্নয়ন করলে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্টও একসঙ্গে হবে। লেক উন্নয়ন প্রকল্পের সংশোধনী প্রস্তাবনা দেখে প্রধানমন্ত্রী ক্ষোভ প্রকাশ করেছেন।

x