গর্ভাবস্থায় যেসব খাবার খাওয়া ক্ষতিকর

0 216

গর্ভাবস্থায় অন্তঃসত্ত্বাকে একটু বাড়তি যত্নই নিতে হয়। একইসঙ্গে খাবার গ্রহণের ক্ষেত্রেও কিছু পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। নির্দিষ্ট কিছু খাবার রয়েছে, যেগুলো খেলে ক্ষতি হতে পারে, সে কারণে ক্ষতিকর এসব খাবারগুলো গ্রহণে বিরত থাকতে পরামর্শ দেন চিকিৎসকরা। আসুন জেনে নেই গর্ভাবস্থায় যেসব খাবার খাওয়া থেকে বিরত থাকা উচিত।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

১. গর্ভাবস্থায় জাঙ্ক ফুড খাওয়া ঠিক নয়। কেননা জাঙ্ক ফুড খেয়ে অসুস্থ হয়ে পড়লে ওষুদ খেতে হবে। আর এর প্রভাব শিশুর ওপর পড়বে। তাই স্ট্রিট ফুড, জাঙ্ক ফুড খাওয়া থেকে বিরত থাকুন।

২. কাঁচা স্প্রাইটস খুব স্বাস্থ্যকর একটি খাবার। তবে রান্না না করে গর্ভবতীকে খাওয়ানো ঠিক নয়। কেননা এতে ব্যাক্টেরিয়া থাকতে পারে। রান্না করার পর এটি দূর হতে পারে।

৩. গর্ভবতী মায়েদের হাঙর, সওয়ার্ডফিশ, টুনা, কিং ম্যাকেরেল এবং টাইল ফিশ খাওয়া উচিত নয়।

৪. প্রচুর পরিমাণে অ্যালকোহল সেবন করলে সমস্যা দেখা দিতে পারে। ধূমপান বা অ্যালকোহল কোনোটাই এ সময় নেয়া উচিত নয়। অতিরিক্ত ডোপামিন হরমোন ক্ষরণ এই সময়ে শিশুর ক্ষতি করে।

৫. তৈলাক্ত খাবার খাওয়া এড়িয়ে চলুন। কারণ এতে উচ্চ পরিমাণে লবন, চিনি থাকে ও প্রচুর প্রিজারভেটিভ কেমিক্যালও তাকে। যা গর্ভবতী নারী ও শিশুকে প্রভাবিত করতে পারে। তাই টাটকা খাবার খাওয়া উচিত এবং ক্যালসিয়াম ও আয়রনের পরিমাণ বাড়ানো উচিত।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

Leave A Reply

Your email address will not be published.

x