গাইবান্ধায় সাঁওতাল হত্যার ৩ বছর পূর্তিতে রাজশাহীতে মানববন্ধন

0 ৪৮৯

প্রেস বিজ্ঞপ্তি : জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ৬ নভেম্বর ২০১৯ বুধবার সকাল ১১.০০টায়  গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাঁওতাল হত্যাকান্ডের ৩ বছর পূর্তিতে মূল আসামীদের বাদ দিয়ে পিবিআই’র প্রহসনমূলক চার্জশীট মানি না, বাতিল করতে হবে; অবিলম্বে সাঁওতাল হত্যাকান্ডের মূলহেতা সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদসহ অভিযুক্তদের বিচার করতে হবে; গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ-বাগদাফার্মের রিক্যুইজিশন করা ১৮৪২.৩০ একর সম্পত্তি আদিবাসী-বাঙালিদের ফেরত দিতে হবে; গুলিতে নিহত তিন সাঁওতাল পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে; রংপর চিনিকল লিঃ (মহিমাগঞ্জ) কতৃক উচ্ছেদকৃত পরিবারগুলোকে পুর্নবাসন ও ক্ষতিপূরণ দিতে হবে; আদিবাসী-বাঙালিদের প্রতি মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে; এবং আগুনে পুড়িয়ে ফেলা আদিবাসী শিশুদের স্কুলটি পুনঃপ্রতিষ্ঠা ও সরকারিকরণের দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী জেলার সভাপতি বিমল রাজোয়াড় এর সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, রাজশাহী জেলা কমিটির সাধারণ সম্পাদক সুসেন কুমার শ্যামদুয়ার, আদিবাসী যুব পরিষদ রাজশাহীর যুগ্ম-আহবায়ক উপেন রবিদাস। আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, কেন্দ্রীয় অর্থ সম্পাদক অনিল রবিদাস প্রমুখ।
সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, বিশিষ্ট কলামিস্ট মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা, বিশিষ্ট সাংবাদিক ও ন্যাপ রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক মোস্তাফিরুর রহমান খান আলম, জনউদ্যোগ রাজশাহীর ফেলো জুলফিকার আহমেদ গোলাপ প্রমূখ।
মানববন্ধনে বক্তারা বলেন, গাইবান্ধায় পুলিশের গুলিতে তিন সাঁওতাল শ্যামল হেমব্রম, রমেশ টুডু ও মঙ্গল মার্ডির হত্যার ৩ বছর পার হয়ে গেলেও হত্যাকান্ডের বিচার হয় নি। সম্প্রতি পিবিআই কর্তৃক দাখিলকৃত চার্জশীটে ঘটনার মূলহোতা প্রধান আসামী তৎকালিন সাংসদ আবুল কালাম আজাদ সহ অভিযুক্তদের বাদ দেওয়া হয়েছে অধিগ্রহনকৃত তাদের বাপ-দাদার জমি এখনো ফেরত পায় নি। রংপুর চিনিকল কতৃপক্ষ ও হত্যাকারীরা প্রতিনিয়ত আদিবাসীদের সন্ত্রাসী হামলার হুমকি ও ভয়-ভীতি দেখাচ্ছে। সাঁওতালদের ঘর-বাড়িতে অগ্নিসংযোগকারী পুলিশ প্রশাসনকে দৃষ্টান্তমুলক শাস্তির ব্যবস্থা করতে পারে নি সরকার। ক্ষতিগ্রস্থদের যথাযথ পুর্নবাসনের কোন উদ্যোগ সরকার এখনো নিতে পারে নি। এতে আদিবাসী-বাঙ্গালিদের মাঝে সুষ্ঠু বিচার নিয়ে সংশয় দেখা দিয়েছে।
বক্তারা তিন সাঁওতাল হত্যার বিচার ও ক্ষতিপুরনসহ সাহেবগঞ্জ-বাগদাফার্মের আদিবাসী-বাঙ্গালিদের বাপদাদার ১৮৪২.৩০ একর জমি ফেরত, ঘটনার বিচার বিভাগীয় তদন্ত সহ ৭ দফা দাবি জানান।

Leave A Reply

Your email address will not be published.