গাজায় যুদ্ধবিরতি চায় যুক্তরাজ্যের ৭০ শতাংশেরও বেশি জনগণ

0 ৯১
ইসরায়েলি বেসামরিক নাগরিককে গুলি করে হত্যার পর ইসরায়েলি সেনাবাহিনীর যানবাহন পশ্চিম তীরের শহর কলকিলিয়ার প্রবেশপথ বন্ধ করে দেয়। ছবি : এএফপি

পুরো বিশ্ব গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি চাইছে। গত আট মাস ধরে গাজায় চলমান যুদ্ধ বন্ধ ও শান্তির জন্য প্রতিবাদ করতে থাকা হাজার হাজার ব্রিটিশের জন্য ৪ জুলাইয়ের নির্বাচন সঠিক সিদ্ধান্ত নেওয়ার সুযোগ করে দিয়েছে।
মে মাসে মেডিকেল এইড ফর প্যালেস্টাইন ও কাউন্সিল ফর আরব-ব্রিটিশ আন্ডারস্ট্যান্ডিং পরিচালিত জরিপে দেখা গেছে, ৭০ শতাংশেরও বেশি ব্রিটিশ মানুষ গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি চায়। জরিপে দেখা গেছে, যুদ্ধবিরতি চেয়ে ভোট দেওয়া ৬৭ শতাংশ রক্ষণশীল ভোটার এবং ৮৬ শতাংশ লেবার ভোটার রয়েছে।

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে। ওই প্রতিবেদনে ইউক্রেন যুদ্ধের বিষয়টিও তুলে ধরা হয়েছে। সেখানে বলা হয়েছে, ২০২২ সালে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে যুক্তরাজ্য ইউক্রেনের প্রতি অটল সমর্থনের প্রতিশ্রুতি দেয় এবং প্রধানমন্ত্রী ঋষি সুনাক যুক্তরাজ্য ও কিয়েভের মধ্যকার বন্ধনকে একটি অবিচ্ছেদ্য জোট হিসাবে উল্লেখ করে আসছেন।

সম্প্রতি ইতালিতে অনুষ্ঠিত হওয়া জি-৭ শীর্ষ সম্মেলনে সুনাক বলেন, যুক্তরাজ্য ‘যাই হোক না কেন’ ইউক্রেনের সঙ্গে রয়েছে। তিনি জি-৭ নেতাদের ‘সিদ্ধান্তমূলক’ হতে ও ‘সংকটময় মুহূর্তে পুতিনের অবৈধ যুদ্ধের’ অবসান ঘটানোর আহ্বান জানান।

Leave A Reply

Your email address will not be published.