গুগ্‌ল কর্মী ভ্যানেসার খুনি ৮ মাস পর গ্রেফতার

1,090

আন্তর্জাতিক ডেস্ক : গুগ্‌ল কর্মী ভ্যানেসা মার্কোট খুনের ৮ মাস পরে তাঁর খুনিকে গ্রেফতার করেছে পুলিশ। খুনির নাম অ্যাঞ্জেলো কোলন–অর্টিজ (৩১)। নিউইর্য়কে গুগ্‌লে কাজ পাওয়ার দেড় বছরের মধ্যেই খুন হন ভ্যানেসা।
গেল বছরের ৭ আগস্ট ম্যাসাচুসেটসের প্রিন্সটনে তার মায়ের বাড়ির আধ কিলোমিটার দূরে এক জঙ্গল থেকে ২৭ বছর বয়সী ওই যুবতীর মৃতদেহ উদ্ধার করা হয়। তিনি ছুটি কাটাতে মায়ের বাড়িতে বেড়াতে গিয়ে খুন হন।
গত শনিবার অ্যাঞ্জেলোকে গ্রেফতার করে পুলিশ।
জেলা অ্যার্টনি দপ্তর সূত্রে জানা গেছে, অ্যাঞ্জেলো ওই যুবতীকে প্রথমে ধর্ষণের চেষ্টা করে এবং পরে তাকে কুপিয়ে হত্যা করে।
এই খুনের মামলায় তদন্তকারী আধিকারিকেরা জনসাধারণের কাছ থেকে তদন্তে সহায়ক ১,৩০০টি পরামর্শ পায়। কিন্তু এই খুনের মামলার জট কাটে একটি গাড়ির শনাক্তকরণের মধ্য দিয়ে। জেলা অ্যার্টনির দফতরের বিবরণ অনুযায়ী পুলিশ কালো রঙের একটি এসইউভি গাড়ি ও ‌তার চালককে আটক করে। ওই চালকের সঙ্গে সন্দেহভাজনের মিল রয়েছে বলে জানায় পুলিশ। পুলিশ লাইসেন্স প্লেটের নম্বর নিয়ে গাড়ির চালকের ঠিকানা জোগাড় করে। পরে ম্যাসাচুসেটসের ওয়রস্টারে গিয়ে অ্যাঞ্জেলো কোলন–অর্টিজের ডিএনএ–র নমুনা সংগ্রহ করে।
ভ্যানেসার নখ থেকে পাওয়া চামড়ার অংশের সঙ্গে অ্যাঞ্জেলোর ডিএনএ মিলে যায়। পুলিশের অনুমান, ধর্ষণ রুখতে ভ্যানেসা অভিযুক্তের মুখ, গলা ও হাত আঁচড়ে দেন। ভ্যানেসার নখে পাওয়া চামড়ার সঙ্গে অ্যাঞ্জেলোর ডিএনএ মিলে যাওয়ার ফলেই পুলিশ অভিযুক্তকে চিনতে পারে। অ্যাঞ্জেলো ইতোমধ্যেই কোর্ট থেকে অন্তর্বতী জামিন নিয়েছেন।
ভ্যানেসার পরিবার ও বন্ধুদের থেকে জানা গেছে, ‌গুগল টিমের কাছে ভ্যানেসা খুব জনপ্রিয় ছিলেন। গুগ্‌লের নিউ ইর্য়কের অফিসে তিনি কাজ করতেন। মিষ্টি হাসির জন্য ভ্যানেসা সকলের কাছে খুবই প্রিয় ছিলেন। নিজের কাজের প্রতি নিষ্ঠাবতী ছিলেন। ভালোবাসতেন বস্টন স্পোর্টস। ভ্যানেসার এই নির্মম মৃত্যুতে সবাই খুব শোকাহত।‌
২০১১ সালে ভ্যানেসা বস্টন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন। বহু বছর তিনি বস্টনে থেকেছেন। ওর্য়াডস্ট্রিম ও ভিস্টাপ্রিন্টের মতো অনলাইন বিজ্ঞাপন সংস্থায় তিনি কাজ করেছেন।
এদিকে ১ কোটি ডলারের বন্ডে ধৃত অ্যাঞ্জেলো কোলন–অর্টিজের বিরুদ্ধে আগামীকাল মঙ্গলবারই (১৮ এপ্রিল) মামলার প্রথম শুনানি হবে বলে জানা গেছে।

x