গ্র্যাজুয়েট হলেন সাকিব আল হাসান

0 ১৯৫

বাইশ গজে ব্যাট উঁচিয়ে ধরেছেন বহুবার, এবার সমাবর্তনের মঞ্চে উঁচিয়ে ধরলেন হ্যাট। মুখে চওড়া হাসি। পরনে কালো-সবুজ গাউন। এমন বেশে যে এই প্রথম দেখা গেল বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটারের নামের পাশে যুক্ত হলো নতুন অর্জন। সাকিব আল হাসান এখন বিবিএ গ্র্যাজুয়েট।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) ২০০৯-১০ সেশন থেকে ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) বিষয়ে ডিগ্রি সম্পন্ন করেছেন সাকিব । আজ রবিবার (১৯ মার্চ) অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়টির ২১তম সমাবর্তন থেকে গ্র্যাজুয়েশন সনদ পান তিনি।

সমাবর্তন অনুষ্ঠানে তার হাতে সনদ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রাজধানীতে এআইইউবির নিজস্ব ক্যাম্পাসে বেলা ১১টায় অনুষ্ঠিত হয় ২১তম সমাবর্তন অনুষ্ঠান। সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদের সম্মতিক্রমে সভাপতিত্ব করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি গ্র্যাজুয়েটদের মাঝে সনদ বিতরণ করেন।

সেই ২০০৯-১০ সেশনে বিবিএতে ভর্তি হয়েছিলেন সাকিব। সেই ১৯ বছর বয়স থেকে জাতীয় দলে খেলছেন। আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার পর থেকেই হয়ে উঠেছেন দলের অবিচ্ছেদ্য অংশ। ক্রিকেট মাঠে দাপুটে পথচলার কারণে প্রাতিষ্ঠানিক শিক্ষার পথে সেভাবে এগোতে পারেনি। অবশেষে দীর্ঘ পথ পেরিয়ে তিনি বিবিএ সম্পন্ন করলেন।

পড়াশোনার আঙিনায় আনুষ্ঠানিক ডিগ্রি পেয়ে সাকিব বলেন, ‘আমার সকল কোচ-টিচারকে আমি ধন্যবাদ জানাই। তাদের সাপোর্ট ছাড়া এটা সম্ভব হতো না। এআইইউবিকে ধন্যবাদ জানাই, তারা সবসময় আমাকে সমর্থন করেছে। শুধু আমাকে না, আমাদের ক্রিকেট দলের অনেকেই এখানে পড়াশোনা করছে।’

সাকিব আরও যোগ করেন, ‘খুব বেশি কিছু বলার নেই। সবাইকে দেখে খুব ভালো লাগছে। আশা করি সবার জীবন সামনে এগিয়ে যাবে। শুধু একটা কথাই বলবো। যখন আপনারা স্বপ্ন দেখবেন, স্বপ্নটা বড় দেখবেন। লক্ষ্য নির্ধারণ করে সততার সাথে কাজ করবেন, আমি নিশ্চিত আপনাদের সবার স্বপ্ন পূরণ হবে। আমরা সবাই বাংলাদেশকে সামনে এগিয়ে নিয়ে যাব।’

সমাবর্তনে সাকিবের অংশ নেওয়ার ছবি, ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভেসে বেড়াচ্ছে। যেখানে সমাবর্তনের বিশেষ পোশাক পরা অবস্থায় দেখা যায় তাকে। এসব ছবি, ভিডিওর কল্যাণে সাকিবের নামের বিশেষ অংশ বা বংশ উপাধি জানা গেছে। গোটা দুনিয়া তাকে সাকিব আল হাসান নামে চিনলেও এআইইউবি- এর ছাত্র হিসেবে তার নাম খন্দকার সাকিব আল হাসান, সাকিবের আইডি নম্বর- ০৯-১৪১৭৭-২।

সমাবর্তন অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের মোট ৪ হাজার ৭২২ জন শিক্ষার্থীকে স্নাতক ও স্নাকোত্তর ডিগ্রি প্রদান করা হয়। এছাড়া বিভিন্ন বিষয়ে কৃতিত্ব ও শিক্ষায় সর্বোত্তম ফলাফল অর্জনকারী ছাত্র-ছাত্রীদের স্বর্ণ পদক, একাডেমিক অ্যাওয়ার্ড ও সনদপত্র দেওয়া হয়।

সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্ট্রির সদস্য, ডিন, ট্রেজারার, রেজিস্ট্রার, শিক্ষক, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ইউজিসি প্রতিনিধি, বিদেশি অতিথি, ছাত্র-ছাত্রী ও অভিভাবকেরা সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেন।

Leave A Reply

Your email address will not be published.