গড়ে প্রতিদিন ১১টি মিথ্যা তথ্য দিচ্ছেন ট্রাম্প!

0 411

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে ট্রাম্প প্রশাসন দু’বছর পূর্ণ করেছেন। সম্প্রতি ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই দু’বছর ট্রাম্প ৮ হাজারের বেশি মিথ্যা, ভুয়া বা বিভ্রান্তিকর তথ্য পরিবেশন করেছেন। যা গড়ে প্রতিদিন প্রায় ১১টিরও বেশি।

ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদন অনুযায়ী, ট্রাম্প প্রথম বছরে দৈনিক গড়ে ৫ টির বেশি মিথ্যা বলতেন। দ্বিতীয় বছরে সেই হার দৈনিক গড়ে ১৬ টিরও বেশি। অর্থাৎ প্রথম বছরের প্রায় তিনগুণ!

প্রতিবেদনের জন্য ট্রাম্পের প্রতিটি সন্দেহজনক বিবৃতি ও মন্তব্যের ক্ষেত্রে ‘ফ্যাক্ট চেকার্স’-এর তথ্যভাণ্ডার উল্লেখ করে দেখানো হয়েছে, সেটি ভুয়া বা মিথ্যা কিনা। এতেই ফলাফল এসেছে ৮ হাজার ১৫৮টি। প্রথম বছরে সংখ্যাটা কম হলেও দ্বিতীয় বছরেই ট্রাম্প ৬ হাজারের বেশি মিথ্যা কথা বলেছেন।

প্রেসিডেন্ট পদে বসার প্রথম একশো দিনে কোনও তথ্যপ্রমাণ ছাড়াই ৪৯২টি মন্তব্য করেছিলেন তিনি। আর চলতি বছরের প্রথম কয়েক সপ্তাহেই তা টপকে গিয়েছেন। সবচেয়ে বেশি বিভ্রান্তি ছড়িয়েছেন মধ্যবর্তী নির্বাচনের প্রাক্কালে। সেই সময় সংখ্যাটি পৌঁছেছিল ১২শ।

রিপোর্ট অনুযায়ী, ট্রাম্প সবচেয়ে বেশি মিথ্যা বলেছেন এবং ভুল তথ্য দিয়েছেন অভিবাসন ইস্যুতে। এ ক্ষেত্রে তার ‘কৃতিত্ব’ হয়েছে ১ হাজার ৪৩৩ টি মিথ্যা বলার। দুই এবং তিন নম্বরে যথাক্রমে রয়েছে বিদেশ নীতি ও বাণিজ্য। এই দুই বিষয়ে তিনি যথাক্রমে মিথ্যা বলেছেন ৯শ এবং ৮শ ৫৪টি। অর্থনীতি বিষয়ে মিথ্যা বা ভুল তথ্য দিয়েছেন ৭শ ৯০টি এবং কর্মসংস্থানের ক্ষেত্রে ৭শ ৫৫টি।

এই দু’বছরে ৮২ দিন প্রেসিডেন্ট ট্রাম্প কোনও মিথ্যা বলেননি! কারণ, সেই কয়েকদিন তিনি গলফ খেলতেই ব্যস্ত ছিলেন। সূ‍ত্র: ব্রেকিংনিউজ/

Leave A Reply

Your email address will not be published.

x