ঘরেই তৈরি করুন ঘি

0 94

অনেকেই চড়া দামে ঘি কিনেন। এমনকি হাজার টাকা কেজিতেও বিক্রি হয় এই সুস্বাদু খাবারটি। অথচ একটু মনোযোগী হলে ঘরেই তৈরি করা সম্ভব ভালো মানের ঘি। সেজন্য অবশ্য জানতে হবে ঘি তৈরির উপকরণ ও পদ্ধতি।

ঘরে যেভাবে তৈরি করবেন ঘি

উপকরণ: 
এক কেজি হেভি হুইপডক্রিম। বিটার মেশিন কিংবা হ্যান্ডমিক্সার। ছাকনি ও কড়াই নিন। হুইপক্রিমটা দেখতে অনেকটা ঘন দুধের মতো। এটা বিট করে ক্রিম বানানো হয়, যা আমরা কেকের জন্য ব্যবহার করি। বিট করলে এই ক্রিম থেকে মাখন (বাটার) এবং এই মাখন থেকে ঘি তৈরি করা যায়।

হ্যান্ডমিক্সার দিয়ে ঘি তৈরি করতে হলে ধৈর্য ধরতে হবে।

পদ্ধতি: 
প্রথমে মাখন তৈরি: বড় একটি বাটিতে হুইপক্রিম ঢেলে নিন। বিটার দিয়ে মাঝারি গতিতে বিট করতে থাকুন। ১০ মিনিট ধরে বিট করার পর হুইপড ক্রিম ফোমের মতো হয়ে আসবে। এরপর আরও ৬-৭ মিনিট বিট করুন। বিট করতে করতে হুইপড ক্রিমের ফোমগুলো দলা দলা হয়ে আসবে এবং একটু হলুদ রং হয়ে যাবে। এই হলুদ রংই হলো মাখন বা বাটার।

তখন একটু একটু পানির মতো দুধ বের হবে। বিট করার পর মাখন আলাদা হয়ে যাবে এবং দুধ আলাদা হয়ে যাবে। তৈরি করার সময় সেটি নিজেই বোঝা যাবে।

যখন ক্রিম দলা দলা ও দুধ আলাদা হয়ে যাবে তখন বিট করা বন্ধ করে দিন। মাখন তৈরি হওয়ার পর যতটুকু পানির মতো পাতলা দুধ বের হয়েছে তা চামচ দিয়ে আলাদা করুন। এবার বড় ছাকনি দিয়ে মাখন থেকে বের হওয়া দুধ ছেকে নিন।

ছেকে নেয়া দুধটুকুই হলো বাটার মিল্ক। ফেলে না দিয়ে সেটা রেখেও দিতে পারেন। পাতলা দুধ ছাঁকার পর আপনার মাখন তৈরি হয়ে গেলো। সেই মাখন রান্না করে সহজেই ঘি তৈরি করে নিন।

Leave A Reply

Your email address will not be published.