চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে অবৈধ বালু উত্তোলনের দায়ে ভ্রাম্যমান আদালতের কারাদণ্ড

0 ২০৬
ফয়সাল আজম অপু, বিশেষ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পদ্মা নদীর সাত্তার মোড় ঘাটে অবৈধভাবে বালু উত্তোলনকালে ট্রাক্টরসহ ৩ জনকে আটক করা হয়। এসময় অবৈধভাবে বালু উত্তোলনের সাথে জড়িত থাকার অপরাধে ২ জনকে তিন মাস করে এবং ১ জনকে এক বছরের  কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত ।
বুধবার ভোর রাত ৪ টার সময় ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে শিবগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ জুবায়ের হোসেন মোবাইল কোর্ট পরিচালনা করে এ রায় প্রদান করেন।
এ ব্যাপারে জুবায়ের হোসেন জানান, উপজেলার পাঁকা-উজিরপুর ইউনিয়নের সাত্তার মোড় এলাকায় দীর্ঘদিন ধরে ওই আসামিরা ইজারা ছাড়াই পদ্মানদীর পাড় এলাকা থেকে কৃষকের ফসলি জমির মাটি কেটে ইটভাটায় বিক্রি করে আসছিল।
পুলিশ মোবাইল কোর্ট পরিচালনায় সহায়তা করেন।
জনস্বার্থে পরিচালিত মোবাইল কোর্টের অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।
বুধবার ভোররাতে ওই এলাকায় অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত। এ সময় ঘটনাস্থল থেকে ৩ জনকে ট্রাক্টর সহ চালককে আটক করা হয়। পরে তাদের অবৈধভাবে বালু উত্তোলনের সাথে জড়িত থাকার অপরাধে ২ জনকে তিন মাস করে এবং ১ জনকে এক বছরের কারাদণ্ড প্রদান করা হয়।
দন্ডপ্রাপ্তরা হলেন, শিবগঞ্জ উপজেলার উজিরপুর এলাকার মোস্তফার  ছেলে আজিজুল (৪৫), তাকে ১ বছর কারাদণ্ড দেয়া হয়। তিনি গাড়ির মালিক এবং অবৈধভাবে বালু উত্তোলন সিন্ডিকেটের অন্যতম সদস্য)।
উল্লেখ্য, তাকে গত ১৬.০১.২০২৪ খ্রি. তারিখে একই অপরাধে ধৃত হলে এই ধরনের অপরাধ করবেনা মর্মে অঙ্গীকার করেছিলেন এবং অঙ্গীকারনামায় উল্লেখ করেন ভবিষ্যতে এই ধরনের অপরাধ করলে আইনানুগ যেকোন শাস্তি মেনে নিতে বাধ্য থাকবে)
একই এলাকার সাইফুল ইসলামের ছেলে হেলাল (২৪) তাকে বিনাশ্রম ৩ মাস কারাদন্ড ও বাবুপুর গ্রামের আব্দুস সাত্তারের ছেলে বারিউল ইসলাম (২৫), তাকেও ৩ মাস বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমান আদালত।

Leave A Reply

Your email address will not be published.