চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ/রানিহাটী বাজারে পুলিশের অভিযান চললেও রামচন্দ্রপুরহাটে ক্রেতা বেপরোয়া

0 62

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: করোনাভাইরাস যুদ্ধে ঘরে থাকার নির্দেশনা মানছেন না অনেকেই। যথাযথভাবে মানা হচ্ছে না সামাজিক দূরত্বও। নিয়ম ভেঙে চাঁপাইনবাবগঞ্জ জেলায় সদর ও শিবগঞ্জ উপজেলার বিভিন্ন কাঁচাবাজার ও পণ্যের দোকানে জনসাধারণের অবাধে চলাফেরা ও কেনাকাটা বেড়েছে।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার পর বৃহস্পতিবার শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শামসুল আলমের নেতৃত্বে পুলিশের একাধিক দল বাজারগুলো পরিদর্শনে বের হন। এসময় বিভিন্ন গার্মেন্টস এর দোকান গুলোতে সামাজিক দূরত্ব না মানায় তাৎক্ষণিকভাবে দোকানগুলো বন্ধ করে দেয়া হয়। তবে ঈদকে সামনে রেখে শিবগঞ্জ বাজারের দোকান গুলো এবং গতকাল বুধবার রানিহাটি বাজারের বিভিন্ন গার্মেন্টস এর দোকান গুলো বন্ধ করে দেয়া হলেও সদর উপজেলার রামচন্দ্রপুরহাটে দেখা গেছে উপচেপড়া ভিড়। বাড়ির বাইরে আসা মানুষদের অনেকের মুখে মাস্ক থাকলেও একে অপরের গা ঘেঁষে দাঁড়িয়ে বাজার করছেন।

যতই দিন যাচ্ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা জ্যামিতিক হারে বাড়ছে, উল্টোদিকে, ততোই বেশি মানুষ ঘর থেকে বের হচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারি এড়িয়ে বিনা প্রয়োজনেও ঘর থেকে রাস্তায় বের হচ্ছেন কেউ কেউ। অলিগলিতে জটলা পাকিয়ে গল্প-আড্ডায় সময় কাটাচ্ছেন অনেকে। জরুরি কাজে নিয়োজিত পরিবহনের বাইরে ব্যক্তিগত গাড়ি, অটোরিকশা চলাচল ও গ্রামের দৃশ্য দেখে মনেই হয় না, করোনা বলে কিছু আছে। জেলার বিভিন্ন কাঁচাবাজারে দেখা যায়, বাজারজুড়ে মানুষের ভিড়। মাছের দোকান, মাছের আড়ৎ কিংবা সবজির দোকান সব খানেই ক্রেতার সমাগম। বাজার করতে এসে নিরাপদ দূরত্বের তোয়াক্কা করছেন না অনেকেই। কেউ কেউ হাতে গ্লাভস না পরে শুধু মুখে মাস্ক পরে এসেছেন। অনেকের আবার মুখে মাস্কও নেই। তারা একে অপরের পাশে দাঁড়িয়ে বাজার করছেন।

যদিও ক্রেতা ও বিক্রেতাদের দাবি-পরিস্থিতির কারণে ঠিকমতো দূরত্ব রক্ষার নিয়ম মানছেন না তারা। জেলার বিভিন্ন এলাকায় দেখা গেছে, অলিগলিতে বিভিন্ন বয়সী মানুষের আড্ডা। বিশেষ করে গ্রামের চায়ের স্টলগুলোতে তরুণ ও কিশোরদের আড্ডা দেখে মনে হয়েছে তাদের মধ্যে করোনাভাইরাসের কোনো ভয় বা আতঙ্ক নেই। মুদি দোকানগুলোতেও ভিড় লেগেই আছে।

নিয়মরক্ষায় অনেকে মাস্ক পরলেও সঠিকভাবে সামাজিক দূরত্ব বলতে কিছুই মানছে না তারা। অন্যদিকে শহরের মূল সড়কগুলোতেও সাধারণ মানুষের সমাগম লক্ষ্য করা গেছে। চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের বিশ্বরোড়, বড় ইন্দারা মোড়, পুরাতন বাজার, শিবগঞ্জ বাজার, কানসাট বাজারে দেখা যায়, সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে রিকশা, অটোরিকশা। পাশাপাশি জরুরি কাজে নিয়োজিত পরিবহনের বাইরে ব্যক্তিগত গাড়ির চলাচল বেড়েছে অনেক বেশি।

Leave A Reply

Your email address will not be published.

x