চাঁপাইনবাবগঞ্জে আম্ফানে আম নিয়ে আম সংশ্লিষ্ট আমজনতার বেহাল অবস্থা

0 17

ফয়সাল আজম অপু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জে শুরু হয়েছে আম্পানের তাণ্ডব হয়েছে। বুধবার (২০ মে) দিবাগত রাত সোয়া ১২টার সময় ব্যাপকভাবে ঝড় ও বৃষ্টি শুরু হয়। প্রচণ্ড ঝড়ে জেলার বিভিন্ন স্থানে আম গাছসহ নানা গাছ ভেঙে পড়ার খবর পাওয়া গেছে।

 শিবগঞ্জ উপজেলার কানসান-আব্বাসবাজারের আম চাষি রবিউল ইসলাম জানান, তার মোট ১৫/১৬ বিঘা জমিতে আমের বাগান রয়েছে। সে বাগানের গাছে প্রায় ৬০% আম এসেছে। ঝড় শুরু হওয়ার সময় কিছু আম ঝরে পড়ার খবর শুনেছি। তিনি আরও জানান, চলতি মৌসুমে আমের ফলন বিপর্যয় ঘটেছে। 

যা আম এসেছে তাতে খরচ উঠা কষ্ঠসাধ্য হয়ে পড়বে। তার পর যদি ঝড়ে আম পড়ে নষ্ঠ হয়ে যায়, তবে বড় অঙ্কের ক্ষতির মুখে পড়তে হবে। অপর আম চাষি শিবগঞ্জের শামিম খাঁন জানান, রাত ১২টা পর্যন্ত আম্পানের বৃষ্টি আমের জন্য আশীর্বাদ ছিল। 

তবে হঠাৎ করে প্রচণ্ড বেগে ঝড় শুরু হওয়ায় বেশ কিছু গাছ ভেঙে পড়ে আম নষ্ট হয়ে যাচ্ছে। ফলে বিপুল পরিমাণ ক্ষতি মুখে পড়তে হবে। এমনটাই হতাশার কথা জানান জেলার আরও কয়েকজন আম বাগান মালিক। 

জানা গেছে চলতি মৌসুমে চাঁপাইনবাবগঞ্জ জেলায় জলবায়ুর বিরুপ প্রভাবে আমের বিপর্যয় হলেও কৃষক এবং কৃষিবিভাগের আন্তরিকতায় আমের সঠিক পরিচর্যা করে আম গাছে আম টিকিয়ে রাখার চেষ্টা করছিল তারা। ওই সব আম আর মাত্র কয়েকদিন পরেই নামানোর কথা।

Leave A Reply

Your email address will not be published.