চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগ অবরোধ

0 219

স্টাফ করেসপন্ডেন্ট: সরকারি চাকরিতে যোগদানের ক্ষেত্রে বয়সের সময়সীমা ৩৫ করার দাবিতে সারা দেশ থেকে আসা শিক্ষার্থীরা রাজধানীর শাহবাগ অবরোধ করে আন্দোলন করছেন।

শনিবার (২৭ অক্টোবর) দুপুর ২টা থেকে আন্দোলনকারীরা শাহবাগ অবরোধ করে রাখেন।

এর আগে বেলা সাড়ে ১১টা থেকে জাতীয় জাদুঘরের সামনে পূর্বঘোষিত সমাবেশ শুরু হওয়ার কথা ছিল সাধারণ ছাত্র পরিষদের। কিন্তু জাতীয় জাদুঘরে চীনের স্বরাষ্ট্রমন্ত্রীর আসায় দুপুরে তাদের কর্মসূচি শুরু হয়।

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে শাহবাগ হয়ে ফার্মগেট, মৎস্য ভবন, সায়েন্স ল্যাবরেটরি ও টিএসসিমুখী যান চলাচল বন্ধ রয়েছে।

জাতীয় জাদুঘরের সামনে, শাহবাগ পুলিশ বক্স ও বঙ্গবন্ধু মেডিকেলসংলগ্ন বাইপাস দিয়ে সীমিত আকারে যানবাহন চলাচলের ব্যবস্থা করেছে পুলিশ।

বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের সভাপতি ইমতিয়াজ হোসেন সমাবেশে বলেন, ‘বর্তমান রাষ্ট্রপতি যখন স্পিকার ছিলেন, তখন ২০১২ সালের ৩১ জানুয়ারি জাতীয় সংসদে তিনি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। এতে যুব সমাজ আশার আলো দেখেছিল। কিন্তু এর কোনো হেস্তনেস্ত এখনও হয় নাই।’

এই আন্দোলনের উদ্যোক্তা মোহাম্মদ ইমতিয়াজ হোসেন বলেন, ‘জনপ্রশাসন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটি তিনবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করে ফাইল পাঠিয়েছেন। এরপরও সেটিতে প্রধানমন্ত্রীর স্বাক্ষর হচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘আমরা দ্রুত প্রধানমন্ত্রীর স্বাক্ষরের মাধ্যমে প্রজ্ঞাপন চাই। সেই দাবিতে আমাদের এই অবরোধ কর্মসূচি।’

উল্লেখ্য, ১৯৯১ সালে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ২৭ বছর থেকে ৩০ বছর করা হয়। সবশেষ ২০১১ সালে সরকারি চাকরি থেকে অবসরের বয়স ২ বছর বাড়ানো হয়।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

Leave A Reply

Your email address will not be published.