চিরতরে বন্ধ হতে পারে বিশ্বের ১৩ শতাংশ জাদুঘর!

0 53

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: করোনা ভাইরাসের প্রকোপে বিধ্বস্ত দুনিয়া। মারণ জীবাণুর হামলায় প্রাণহানির পাশাপাশি মহা মন্দার পথে হাঁটছে বিশ্বের অর্থনীতি। এই সঙ্কটের জেরে বিশ্বের ৯০ শতাংশ জাদুঘর এখন বন্ধ রয়েছে।

এর মধ্যে প্রায় ১৩ শতাংশ জাদুঘর আর কখনও নাও খুলতে পারে। সোমবার আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষে এই আশঙ্কার কথা শুনিয়েছে ইউনেস্কো।

ইউনেস্কো এবং আইসিওএম-এর একটি সমীক্ষায় বলা হয়েছে, এই মুহূর্তে কোভিড-১৯ মহামারির জেরে বিশ্বের ৮৫ হাজারেরও বেশি জাদুঘর বন্ধ রয়েছে। বহু মিউজিয়ামে অনলাইনে তথ্য তুলে ধরার ব্যবস্থা নেই। এই কারণে আগ্রহীদের সঙ্গে যোগাযোগ করতে পারছে না তারা।

করোনা পরিস্থিতি জাদুঘরগুলির উপর কী প্রভাব ফেলেছে, তা জানতে সমীক্ষা চালায় এই দুই সংস্থা।

সদস্য দেশ এবং বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে এই রিপোর্ট তৈরি করা হয়েছে। এ প্রসঙ্গে ইউনেস্কোর ডিরেক্টর জেনারেল অদ্রে আজৌলে বলেন, “সমাজের গতিশীলতা রক্ষায় জাদুঘর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। করোনা পরিস্থিতিতে তাদের সাহায্য করতে হবে।”

এই প্রসঙ্গে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস টুইট করেন, ‘জাদুঘরগুলি এখন সাময়িকভাবে বন্ধ থাকলেও, নিত্যনতুন জ্ঞানের সন্ধানে এগুলির গুরুত্ব অস্বীকার করা যায় না।’

উল্লেখ্য, এখনও পর্যন্ত বিশ্বে ৫০ লক্ষেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩ লক্ষ ২৫ হাজার মানুষের। আমেরিকা, চীন, ব্রিটেন, রাশিয়া ও ভারতের মতো দেশগুলির অর্থনীতি চলেছে মহামন্দার পথে।

এহেন সময়ে ব্যাংক ও ভারি শিল্পকে বাঁচাতে বিভিন্ন সরকার উদ্যোগী হলেও আপাতত জাদুঘর বা ইতিহাসিক সংগ্রহশালা নিয়ে তেমন মাথা ঘামায়নি কেউই। ফলে টানা লকডাউনে দর্শকের অভাব ও সরকারি মদত না মেলায় অনেক জাদুঘরই আর দরজা খুলবে না বলেই মনে করছেন বিশ্লেষকরা।- ব্রেকিংনিউজ/

Leave A Reply

Your email address will not be published.