চীনের দক্ষিণাঞ্চলে বন্যা ও ভূমিধস

63
কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভারী বর্ষণের ফলে চীনের দক্ষিণাঞ্চলে বন্যা ও ভূমিধসের খবর পাওয়া গেছে। ছবি : সংগৃহীত

কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভারী বর্ষণের ফলে চীনের দক্ষিণাঞ্চলে বন্যা ও ভূমিধসের খবর পাওয়া গেছে। প্রাকৃতিক এ দুর্যোগের কারণে এরই মধ্যে লাখ লাখ মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। কয়েকটি এলাকায় রেড এ্যালার্ট জারি করেছে কর্তৃপক্ষ।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা ও এনডিটিভি।

সাম্প্রতিক দিনগুলোতে দক্ষিণাঞ্চলীয় পার্ল নদীর অববাহিকায় বর্ষণ বিপজ্জনকভাবে বেড়ে যাওয়ায় জলপথগুলোতেও পানি বেড়েছে। এর ফলে দেশটির দক্ষিণাঞ্চলে উৎপাদন, পণ্য পরিবহন এবং রসদ সরবরাহ হুমকির মুখে পড়েছে।

চীনের জাতীয় আবহাওয়া কেন্দ্র বলছে, মে মাসের শুরু থেকে জুনের মাঝামাঝি পর্যন্ত গুয়াংডং, ফুজিয়ান এবং গুয়াংজি প্রদেশে গড় বৃষ্টিপাত ৬২১ মিলিমিটার রেকর্ড করা হয়েছে, যা ১৯৬১ সালের পর থেকে সর্বোচ্চ।

রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, বন্যাকবলিত মানুষের জন্য গুয়াংডং-এর শাওগুয়ান শহরের স্কুলগুলোকে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে রূপান্তরিত করা হয়েছে এবং একটি খেলার মাঠে শত শত তাবু স্থাপন করা হয়েছে।

এ ছাড়া, প্রতিবেশী গুয়াংজি শহুরে বন্যার কারণে বহু এলাকা কর্দমাক্ত পানিতে ডুবে গেছে। এসব এলাকায় জরুরি উদ্ধারকারীদের রাবারের ডিঙ্গিতে গ্রামবাসীদের সরিয়ে নিতে দেখা গেছে।

গুয়াংডং কর্তৃপক্ষ সোমবার জানিয়েছে, বন্যাকবলিত এলাকা থেকে দুই লাখের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে এবং এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ অনুমান করা হয়েছে ১.৭ বিলিয়ন ইউয়ান (২৫৬ মিলিয়ন ডলার)।

x