চীনে মসজিদে জাতীয় পতাকা টানানোর নির্দেশ, সংখ্যালঘু মুসলিমদের ক্ষোভ

0 560

আন্তর্জাতিক অনলাইন ডেস্ক : দেশাত্মবোধে উদ্বুদ্ধকরণ ও দেশের প্রতি আনুগত্য প্রকাশের চিহ্ন হিসেবে চীনের সব মসজিদে জাতীয় পতাকা উত্তোলনের নির্দেশ দিয়েছে দেশটির সরকার। আর তাতে ক্ষোভ প্রকাশ করেছেন চীনের সংখ্যালঘু মুসলিমরা।

চীনের ইসলামিক অ্যাসোসিয়েশনের ওয়েবসাইটে জানানো হয়েছে, মসজিদের প্রধান এলাকার মধ্যেই দেশের জাতীয় পতাকা উত্তোলনের নির্দেশ দিয়েছে।

ইসলামিক গোষ্ঠীগুলির মধ্যে চীনের জাতীয়তাবাদ ছড়িয়ে দেয়ার জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানিয়েছে অ্যসোসিয়েশন।

তবে পবিত্র মসজিদে জাতীয় পতাকা উত্তোলনের এ সরকারি সিদ্ধান্তে অনেকটাই ক্ষুব্ধ সংখ্যালঘু মুসলমানরা।

তবে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, এ উদ্যোগের ফলে দেশের সব মুসলিমের মধ্যে দেশাত্মবোধ তৈরি হবে। মসজিদে সাধারণ মানুষকে চীনের সংবিধান শেখাতে হবে। শিখতে হবে চীনা সংস্কৃতি।

মসজিদগুলোতে চীনের আইন ও সংস্কৃতি শেখানোর প্ল্যাটফর্ম  তৈরি করতে চাইছে চীনা কর্তৃপক্ষ। চীনে অন্তত ২০ মিলিয়ন মুসলিম রয়েছে। জিনজিয়াং প্রদেশে বসবাসরত এসব মুসলিম উইঘর সম্প্রদায়ের। আর নিংজিয়া প্রদেশে রয়েছে হুই সম্প্রদায়ের মুসলিম। ​

উল্লেখ্য, গেল ফেব্রুয়ারি থেকে চীনে ধর্মীয় আচার বিষয়ক সংশোধিত নির্দেশিকা জারি হয়েছে। আর তার পরেই এক বিবৃতিতে সংগঠনটি জানিয়েছে, ‘মসজিদগুলোতে সমাজতান্ত্রিক মূল্যবোধের চর্চা করতে হবে। এমনকি ইসলামি ধর্মশাস্ত্র অনুযায়ী সেখানে আসা প্রার্থনাকারীদের মধ্যে তা ব্যাখ্যাও করতে হবে। যাতে তা মানুষের মনে গেঁথে যায়।’​

ব্রেকিংনিউজ/

Leave A Reply

Your email address will not be published.

x