চীন সফরে তালেবান প্রতিনিধিদল, নিরাপত্তা ইস্যুতে আলোচনা

54

শীর্ষ পর্যায়ের একটি তালেবান প্রতিনিধিদল চীনের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য আজ বুধবার দেশটি সফরে গেছে। তালেবান মুখপাত্র মোহাম্মদ নায়েম এ কথা জানান।

তালেবানের নয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন সংগঠনটির সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গণি বারাদর। তাঁরা চীনে দুই দিনের সফরে গেছেন। খবর রয়টার্সের।

নায়েম বলেন, তারা চীনকে আশ্বস্ত করেছেন কোনও দেশের নিরাপত্তার বিরুদ্ধে ব্যবহারের জন্য আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেওয়া হবে না।

তালেবান মুখপাত্র জানান, আফগানিস্তানের ব্যাপারে চীনও নাক গলাবে না বলে বেইজিং অঙ্গীকার করেছে। বরং সমস্যা সমাধান ও শান্তি আনার ক্ষেত্রে সহায়তা করবে।

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বেইজিংয়ে সফরকারী তালেবান প্রতিনিধিদলের কাছে চীন প্রত্যাশা করে যে, তারা আফগানিস্তান যুদ্ধের অবসান ঘটাতে এবং দেশটিকে পুনর্নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, তালেবানের প্রতিনিধি দলটি এদিন উত্তরের চীনা শহর তিয়ানজিনে পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এ সময় তাঁদের মধ্যে শান্তি প্রক্রিয়া এবং সুরক্ষা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে।

ওয়াং ইয়ে বলেছেন, তিনি আশা করেন, তালেবানরা আফগানিস্তানে শান্তিপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ পরিবেশ সৃষ্টি এবং আফগানিস্তানের পুনর্নির্মাণের প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

x