চুল রক্ষায় চাল ধোয়া পানি

0 29

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: চুল রক্ষায় কী না করেছেন। নামি-দামি ব্যান্ডের তেল শ্যাম্পুও ব্যবহার করেছেন। উপকার কী পেয়েছেন। এবার প্রাকৃতিক ভাবে রক্ষা করুন চুল। প্রতিদিন ভাত রান্না করার জন্য চাল ধুতেই হয়। নিশ্চয়ই সেই চাল ধোয়া পানি ফেলে দিচ্ছেন? জানলে অবাক হবেন, এই চাল ধোয়া পানির রয়েছে অনেক উপকারিতা।

যারা চুলের নানান সমস্যায় ভোগেন তাদের জন্য এই চাল ধোয়া পানিই হতে পারে সঠিক সমাধান। এই পানিতেই নিতে পারেন চুলের যত্ন। চাইনিজ বা জাপানি নারীদের চুল সুন্দর হওয়ার রহস্য হচ্ছে এই চাল ধোয়া পানি।

কয়েকশো বছর ধরে তারা মেনে আসছেন এক অভাবনীয় সমাধান, যার মাধ্যমে তাদের চুল এতটা সুন্দর এবং স্বাস্থ্যোজ্জ্বল দেখায়। চলুন জেনে নেয়া যাক এর উপকারিতা ও ব্যবহার-

চুলের গোড়া শক্ত করতে

চাল ধোয়া পানিতে প্রচুর অ্যামাইনো অ্যাসিড থাকে যা চুলের গোড়া মজবুত করতে বিশেষভাবে সাহায্য করে। সেই কারণে, চাল ধোয়া পানির সঙ্গে খানিকটা অলিভ অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি স্ক্যাল্পে খুব ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিন। এরপর ২০ মিনিট মতো রেখে শ্যাম্পু করে ভালো করে গোসল করে নিন। চুলের গোঁড়া মজবুত করে চুল ওঠা রোধ করতে এটি দারুণ কার্যকরী।

চুলের বৃদ্ধিতে চাল ধোয়া পানি

হেয়ার মাস্ক হিসেবে ব্যবহার করতে পারেন চাল ধোয়া পানি বা রাইস ওয়াটার। সেজন্য প্রথমে ভালো করে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। তারপর চাল ধোয়া পানি ভালো করে চুলে ঢালতে থাকুন, সঙ্গে করুন হালকা হাতে মাসাজ। এবার ১০ মিনিট মতো মাথায় রেখে দিন এই মাস্ক। এরপর ভালো করে পরিষ্কার পানিতে চুল ধুয়ে নিন। সপ্তাহে তিনবার করে এটি অ্যাপ্লাই করতে পারেন এতে চুল বাড়বে তাড়াতাড়ি।

Leave A Reply

Your email address will not be published.