জব্দকৃত মার্কিন অস্ত্রই ব্যবহার হামলা করছে তালেবান

695

আন্তর্জাতিক অনলাইন ডেস্ক : সরকারি স্থাপনাগুলোতে নিয়মিত হামলায় জব্দ করা মার্কিন অস্ত্র ব্যবহার করছে আফগানিস্তানের তালেবান যোদ্ধারা। বুধবার যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলোর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। মার্কিন গণমাধ্যম ইউএস টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, সম্প্রতি এক হামলায় যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত ৪০টি সাজোয়া যান ধ্বংস করেছে মার্কিন বিমান বাহিনী। গত কয়েক বছরে আফগান বাহিনীর কাছ থেকে এগুলো জব্দ করেছিল তালেবান।
ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, আফগানিস্তানে মার্কিন ও ন্যাটো বাহিনী থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি করা হয়েছে।
পরিসংখ্যান মতে, তালেবান বাহিনী প্রায়ই যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত বিভিন্ন অস্ত্র জব্দ করে নিয়ে শহরের বাইরে সরে পড়ে। শুধু তাই নয়, কখনো কখনো আফগান সেনাদের কাছ থেকে তারা এসব অস্ত্র কিনে নেয়। এর কারণ আফগানিস্তানের সামরিক বাহিনীর মধ্যে দুর্নীতি ব্যাপক।
পেন্টাগনের সাম্প্রতিক এক প্রতিবেদন অনুসারে, ২০০৫ সাল থেকে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর জন্য যুক্তরাষ্ট্র ৯৫ হাজার সাজোয়া যান ক্রয় করেছে। নিরস্ত্র একেকটি যানবাহন কিনতেই ব্যয় হয় ৭০ হাজার ডলার।
প্রসঙ্গত, আফগানিস্তান যুক্তরাষ্ট্রের দীর্ঘতম যুদ্ধক্ষেত্র। ২০০১ সালে দেশটিতে হামলা চালিয়ে তালেবান সরকারকে উৎখাত করে তারা। বর্তমানে আফগানিস্তানে সবচেয়ে বেকায়দায় আছে মার্কিন প্রশাসন। দিন দিন বাড়ছে তালেবানের আধিপত্য।

ব্রেকিংনিউজ/

x