জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের মৃত্যুতে রাজশাহী প্রেসক্লাবের শোক প্রকাশ

0 84

প্রেস বিজ্ঞপ্তি: দেশ বরেণ্য শিক্ষাবিদ, লেখক ও জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে রাজশাহী প্রেসক্লাব। বৃহস্পতিবার বিকেল ৪টা ৫৫ মিনিটে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে-সিএমএইচ চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৩ বছর।

রাজশাহী প্রেসক্লাব সভাপতি সাইদুর রহমান ও সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা এক শোক বার্তায় বলেন, ‘জ্ঞানের বাতিঘর ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান আমাদের জাতীয় জীবনে সম্পদ ছিলেন।

জ্ঞানের সাধনায় তিনি রাষ্ট্রীয় সীমানাকে অতিক্রম করতে পেরেছিলেন। ভারত সরকার তাঁকে পদ্মভূষণ উপাধিতে ভূষিত করে। যারা তাঁর সরাসরি ছাত্র নন, তারাও তাঁকে ‘স্যার’ বলে সম্বোধন করতেন। তিনি ছিলেন সত্যিকার অর্থে সর্বজনীন শিক্ষক। সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। শুধু জ্ঞানের জগৎ নয়, সামাজিক দ্বায়বদ্ধতার জায়গায়ও ছিলেন সমানভাবে দীপ্তমান। ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধে সবক্ষেত্রে ছিলো তাঁর সক্রিয় অংশগ্রহণ। ড. কুদরাত-এ-খুদা শিক্ষা কমিশনের তিনি একজন অন্যতম সদস্য।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের যে বাংলা ভাষ্যরূপ দেখি সেটিরও রচয়িতা তিনি। যা তাঁকে ইতিহাসে স্থায়ী আসন দান করেছে। তাঁর মৃত্যুতে জাতীয় জীবনে যে শুন্যতার সৃষ্টি হলো তা পূরণ হওয়ার নয়। আমরা তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি। তাঁর অসামান্য অবদান জাতি আজীবন শ্রদ্ধার সাথে স্মরণ করবে।’

 

Leave A Reply

Your email address will not be published.

x