টিকেট পাচ্ছে না বললেও শো কমেছে অনন্তের, ‘পরাণে’র বেড়েছে ৩ গুণ

67
সিনেমা দুটির পোস্টার। ছবি : সংগৃহীত

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে (১০ জুলাই) দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে তিন সিনেমা অনন্ত জলিলের ‘দিন : দ্য ডে’, শরিফুল রাজের ‘পরাণ’ ও জিয়াউল রোশানের ‘সাইকো’।

সর্বমোট প্রায় ১০১ কোটি টাকা বাজেটের এই তিন সিনেমার মধ্যে প্রথম সপ্তাহে সবচেয়ে বেশি আলোচনা সবচেয়ে কম সিনেমা হলে মুক্তি পাওয়া সিনেমা ‘পরাণ’। আলোচনার কেন্দ্রে এসেছেন সিনেমাটির নায়ক শরিফুল রাজ; দর্শক প্রশংসায় মেতেছেন এই চিত্রনায়কের অভিনয়ের।

অন্যদিকে সর্বাধিক সিনেমা হলে মুক্তি পাওয়া ‘দিন : দ্য ডে’ সিনেমা নিয়েও চলছে আলোচনা-সমালোচনা। মুক্তির ব্যাপক প্রচারণার পরেও বিগ বাজেটের এ সিনেমা সেভাবে দর্শক টানতে পারেনি হলে, অন্তর্জালেও হচ্ছে সমালোচনা।

যদিও অনন্ত জলিল দাবি করছেন, তাঁর সিনেমার টিকেট পাচ্ছে না দর্শক। বিশেষ করে দেশের সবচেয়ে অত্যাধুনিক স্টার সিনেপ্লেক্স পরিদর্শনে গিয়ে এমন মন্তব্য একাধিকবার করেছেন তিনি।

অথচ স্টার সিনেপ্লেক্স দ্বিতীয় সপ্তাহের যে শিডিউল প্রকাশ করেছে, সেখানে প্রথম সপ্তাহের চেয়ে ‘দিন : দ্য ডে’ সিনেমার শো কমানো হয়েছে আর ‘পরাণ’ সিনেমার শো বাড়ানো হয়েছে প্রায় তিন গুণ।

ঈদের দিন থেকে বসুন্ধরা সিটিতে ‘পরাণে’র দুটি, সীমান্ত সম্ভারে একটি ও সনিতে একটি করে শো চলছিল ‘পরাণে’র। আরেক সিনেমা ‘দিন : দ্য ডে’র ছিল ১২টি শো। দ্বিতীয় সপ্তাহে কমিয়ে আটটি করা হয়েছে। আর ‘পরাণে’র চারটি শো বাড়িয়ে করা হচ্ছে ১১টি।

সিনেপ্লেক্স কর্তৃপক্ষ জানিয়েছে, দর্শক যে সিনেমা বেশি দেখবে, তারা সেই সিনেমার শো বাড়িয়ে দিচ্ছে।

হৃদয়স্পর্শী ত্রিভুজ প্রেমের গল্পের সিনেমা ‘পরাণ’। চিত্রনায়ক শরিফুল রাজ, বিদ্যা সিনহা মিম ও ইয়াশ রোহান অভিনীত সিনেমাটি নিয়ে মুক্তির আগে অন্তর্জালে আলোচনা চলেছে বেশ।

গুঞ্জন আছে, বরগুনার আলোচিত মিন্নি-রিফাত-নয়ন বন্ডের ঘটনার ছায়া অবলম্বনে নির্মাণ হয়েছে এই সিনেমা।

২০১৯ সালের সেপ্টেম্বরে সিনেমাটির দৃশ্যধারণের কাজ শেষ হয়। চিত্রনাট্য করেছেন শাহজাহান সৌরভ ও রায়হান রাফি। সংগীত পরিচালক নাভেদ পারভেজ ও ইমন চৌধুরী। সিনেমাটি পরিচালনা করেছেন তরুণ পরিচালক রায়হান রাফি।
‘দিন : দ্য ডে’ সিনেমায় অনন্ত জলিলকে আন্তর্জাতিক সংস্থার একজন পুলিশ কর্মকর্তার চরিত্রে দেখা যাবে। নানা সন্ত্রাসগোষ্ঠী দমনে অভিযানে অংশ নেবেন তিনি।

সিনেমাটি নির্মাণ করেছেন ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম। বাংলাদেশ ছাড়াও ইরান, তুরস্ক ও আফগানিস্তানে সিনেমাটির শুটিং হয়েছে। ইরানের মুর্তজা অতাশ জমজম এবং বাংলাদেশের প্রযোজক অনন্ত জলিলের ‘এজে’ ব্যানারে নির্মাণ হয়েছে সিনেমাটি। অনন্ত জলিল, বর্ষা ছাড়াও এতে অভিনয় করেছেন ইরান ও লেবাননের অভিনেতারা।

ঈদে ‘সাইকো’ শিরোনামে আরও একটি সিনেমা মুক্তি পেলেও তা আলোচনায় আসতে ব্যর্থ হয়েছে।

x