তরমুজের যত গুণ

0 347

প্রচণ্ড গরমে প্রাণ জুড়াতে রসালো ফল তরমুজের জুড়ি মেলা ভার। ঠান্ডা ঠান্ডা মিষ্টি স্বাদের তরমুজ খেতে ভালোবাসেন সবাই। বাইরে গাঢ় সবুজ আর ভেতরে টকটকে লাল রঙের আকর্ষণীয় এই ফলে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। ফলটি যেমন গরমের প্রকোপ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে তেমনি এটি নানাভাবে আপনার স্বাস্থ্যেরও উপকার করে থাকে।

৥ তরমুজে আছে ক্যারোটিনয়েড। যা আপনার চোখকে অনেক ভালো রাখতে সাহায্য করবে। নিয়মিত এই ফলটি খেলে চোখ ভালো রাখার পাশাপাশি চোখের নানান সমস্যা থেকে মুক্তি দিবে।

৥ তরমুজ দেহের ভেতর থেকে পুষ্টি জোগানোর পাশাপাশি আমাদের ত্বকও সুন্দর রাখে। ভিটামিন এ, বি, সি সমৃদ্ধ তরমুজ ত্বককে সজীব করে, পাশাপাশি উজ্জ্বল ও নরম রাখে। ফলটি  রূপচর্চার কাজে তাই অনেকের পছন্দের শীর্ষে।

৥ তরমুজ রক্তবাহী ধমনীকে নমনীয় ও শীতল রাখে। যা হার্টের জন্য খুবই উপকারি। স্ট্রোক ও হার্ট অ্যাটাক প্রতিরোধে বেশ কার্যকর এই ফলটি।

৥ বলা হয়ে থাকে, ডাবের পানির যে গুণাগুণ, তরমুজেও রয়েছে সেই গুণাগুণ। তরমুজ কিডনি ও মুত্রথলিকে বর্জ্যমুক্ত করতে সহায়তা করে। পানিশূন্যতা জাতীয় সমস্যা প্রতিরোধ করে তরমুজ। একই সঙ্গে রক্তচাপ কমায় ও রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

৥ তরমুজে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরের বুড়িয়ে যাওয়া রোধ করে। এছাড়া নিয়মিত তরমুজ খেলে প্রোস্টেট ক্যান্সার, কোলন ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কমে যায়।

 

Leave A Reply

Your email address will not be published.

x