তোমাদের কর্তব্য জনগণকে সেবা করা জনগণকে ভালোবাসা, দুর্দিনে জনগণকে সাহায্য করা- প্রধানমন্ত্রী শেখ হাসিনা

0 69

নিজস্ব প্রতিবেদক: তোমরা স্বাধীন দেশের পুলিশ, তোমরা ইংরেজের পুলিশ নও, তোমরা পাকিস্তানিদের শোষকদের পুলিশ নও, তোমরা জনগণের পুলিশ। তোমাদের কর্তব্য জনগণকে সেবা করা জনগণকে ভালোবাসা, দুর্দিনে জনগণকে সাহায্য করা। রবিবার সকালে বাংলাদেশ পুলিশ একাডেমি রাজশাহীর সারদায় ৩৭তম বিসিএস পুলিশ ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

প্রধান মন্ত্রী আরো বলেন, আপনাদের মানুষ যেন ভয় না করে। আপনাদের যেন মানুষ ভালোবাসে। আপনারা জানেন, অনেক দেশে পুলিশকে মানুষ শ্রদ্ধা করে। আপনারা শ্রদ্ধা অর্জন করতে শিখুন। প্রধানমন্ত্রী আরো বলেন বর্তমান সময়ে অপরাধের ধরন ও প্রকৃতির নিয়ম পরিবর্তন হচ্ছে। গতানুগতিক অপরাধের পাশাপাশি সার্ভার ক্রাইম লার্নিং মানবপাচার ইত্যাদি অপরাধ সংঘটিত হচ্ছে। এর সাথে যুক্ত হচ্ছে সন্ত্রাস জঙ্গিবাদ ও মাদকের মতো মারাত্মক সামাজিক ব্যাধি নারী ও শিশুর প্রতি সহিংসতা নির্যাতনসহ নিত্য নতুন সামাজিক অপরাধ ও সামাজিক সমস্যা নিরসনে পুলিশের সকল সদস্যকে সর্বদা আন্তরিকভাবে সচেষ্ট থাকতে হবে আইনের শাসন প্রতিষ্ঠা শান্তি-শৃঙ্খলা রক্ষা এবং গণতন্ত্রের অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে আপনারা নিরলসভাবে কাজ করে যাবেন। অপরাধ দমনে নিজেদের নিয়োজিত প্রতিনিয়ত যোগ্য ও দক্ষ করে গড়ে তুলতে হবে।

বিগত সময়ে বাংলাদেশ পুলিশ ও অসীম সাহসিকতার সাথে দায়িত্ব পালন করে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে। বাংলাদেশ পুলিশের অব্যাহত সাফল্য অর্জন দেশেই নয় আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক প্রশংসিত হয়েছে। জঙ্গি বিরোধী অভিযান এবং বিভিন্ন সময় দায়িত্ব পালনকালে যে সকল পুলিশ সদস্য শহীদ হয়েছেন তাদের গভীর কৃতজ্ঞতা চিরদিন স্মরণ করবে। প্রযুক্তির অপব্যবহার করে একটি স্বার্থন্বেষী মহল দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে চায়। এরা মিথ্যা ও বানোয়াট তথ্য দিয়ে কোমলমতি শিশু ও যুব সমাজকে অপরাধের দিকে ঠেলে দিচ্ছে। বিভিন্ন সময়ে গুজব রটিয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে। এসব গুজব রটনাকারীদের আইনের আওতায় নিয়ে আসতে বাংলাদেশ পুলিশ প্রশংসনীয় ভূমিকা পালন করছে।

কোভিড-১৯ মহামারীতে মোকাবেলায় সরকারের গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন থেকে শুরু করে প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করোনায় আক্রান্ত মানুষের চিকিৎসা ব্যবস্থা করা এমনকি দাফন-কাফন, শেষকৃত্য পর্যন্ত পুলিশের ভূমিকা জনগণের মনে গভীর ভাবে স্থান করে নিয়েছে। দায়িত্ব পালনকালে ৮২ জন পুলিশ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বরণ করেছেন আত্মমানবতার সেবায় পুলিশ সদস্যদের এই মহান আত্মত্যাগ দেশসেরা একটি অত্যন্ত দৃষ্টান্ত হয়ে থাকবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারী বাস ভবন গণ ভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি প্যারেড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান রাজশাহীর সারদা প্রান্তে বাংলাদেশ পুলিশ একাডেমী উপস্থিত থেকে প্যারেড পরিদর্শন, অভিবাদন গ্রহণ এবং শ্রেষ্ঠত্ব অর্জনকারী সহকারী পুলিশ সুপারগণের মাঝে পুরস্কার বিতরণ করেন।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন, আইজিপি ড. বেনজীর আহমেদ সহ অনেকে উপস্থিত ছিলেন। প্যারেডে ১৩ জন নারী অফিসারসহ ৯৭ জন শিক্ষানবিস সহকারি সুপার অংশগ্রহণ করেন। বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী শিক্ষানবিস সহকারী পুলিশ সুপার আবুল হোসাইন, মোহাম্মদ ফয়জুল ইসলাম ও স্নেহাশীষ কুমার দাস কে পুরুস্কার বিতরণ করেন।

অনুষ্ঠান শেষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন এবং আইজিপি ড. বেনজীর আহমেদ প্রত্যেক একাডেমী চত্বরে একটি করে গাছের চারা রোপন করেন।

 

Leave A Reply

Your email address will not be published.