দক্ষিণ আফ্রিকায় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট, সুপারস্পোর্টের সঙ্গে চুক্তি সই

65
শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট হচ্ছে। ফাইল ছবি

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা ও সুপারস্পোর্ট ২০২৩ সালের জানুয়ারি থেকে দেশটিতে একটি নতুন টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরু করার জন্য একটি চুক্তি সই করেছে। এক যৌথ বিবৃতিতে জানানো হয়েছে ছয়টি ফ্র্যাঞ্চাইজি দল নিয়ে আসরটি শুরু করার পরিকল্পনা নিয়েছে তারা।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী কর্মকর্তা ফোলেৎসি মোসেকি  এ ব্যাপারে বলেন, ‘আমরা নতুন কিছু করার অপেক্ষায় আছি, যাতে ফ্র্যাঞ্চাইজিরা বিনিয়োগের সুযোগও পায়। সিএসএ ইতিমধ্যে অনেক সম্ভাব্য স্থানীয় এবং আন্তর্জাতিক বিনিয়োগকারীর কাছ থেকে আগ্রহ পেয়েছে।’

সুপারস্পোর্টের সিইও মার্ক জুরি বলেন, ‘আমরা এখানে বিনিয়োগ করতে পেরে আনন্দিত, যা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের চেহারা বদলে দেবে। মৌসুমের শুরুর দিকের সময়টা আদর্শ।’

এই বছরের শেষ দিকে দক্ষিণ আফ্রিকার অস্ট্রেলিয়া সফরের ঠিক পরেই শুরু হবে টুর্নামেন্টের প্রথম মৌসুম। এই টুর্নামেন্ট রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে ৩৩টি ম্যাচ হবে। পরে তিনটি দলকে নিয়ে প্লে-অফ পর্ব হবে।

ফ্র্যাঞ্চাইজি-ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরু করার জন্য ক্রিকেট দক্ষিণ আফ্রিকা অনেক দিন ধরেই চেষ্টা করে আসছে। এবার তারা আশাবাদী এই উদ্যোগ সফল হবে।

x