ধামইরহাটে আম বিপননের উদ্বোধন, মফস্বলের আম মেটাচ্ছে শহরের চাহিদা

0 96
ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর ধামইরহাটে আম বিপনন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বিকেল ৪ টায় উপজেলার রামরামপুর এলাকায় ধামইরহাট তথা উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী নাক ফজলী আম বিপননের মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন করেন ধামইরহাট উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. সেলিম রেজা।
এ সময় উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আসাদুজ্জামান, উপ-সহকারী কৃষি অফিসার রেজাউল করিম, উপজেলা প্রেস ক্লাব সভাপতি আবু মুছা স্বপন, সাংবাদিক অরিন্দম মাহমুদ, আম ব্যবসায়ী আব্দুল আজিজ, আজমত আলী খামার বাড়ীর সত্বাধিকারী রতন প্রমুখ উপস্থিত ছিলেন। আমক্রেতা আব্দুল আজিজ জানান, প্রতি বছর ২০০ থেকে ২৫০ মন আম রাজধানী ঢাকায় নিয়ে বিক্রি করেন।
তিনি নাক ফজলী, রুপালি, লেংড়া, বারি ফোর ও খিরসাপাতি আম ক্রয় করে ঢাকার পাটুয়াটুলি এলাকায় নিজে পরিবহন করে তা পাইকারী ও খুচরা বিক্রয় করেন। এতে প্রতি সিজনে তার প্রায় দেড় থেকে দুই লাখ টাকা আয় হয়।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সেলিম রেজা জানান, আম বলতে ধামইরহাটে বিশেষ করে নাক ফজলী আমের কদর আছে, এছাড়াও আমরা কৃষি বিভাগ থেকে আমচাষীদের নিয়ে শুরু থেকেই মত বিনিময় সভা, সেমিনার ও প্রশিক্ষণের মাধ্যমে ফলন উৎপাদনে সহযোগিতা করা হয়েছে, শুধু তাই নয় ধামইরহাটের উৎপাদিত আম দেশের বিভিন্ন জেলায় বিপনন করতে কৃষি দপ্তর থেকে একটি প্রত্যয়নও প্রদান করা হয়েছে।
চলতি বছরে এ উপজেলায় ৬শত ৭০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে এবং উৎপাদন লক্ষমাত্রা ধরা হয়েছে ৮ হাজার ৪০ মেট্রিক টন।

Leave A Reply

Your email address will not be published.

x