নখের দাগ স্কিন ক্যান্সারের লক্ষণ!

212

স্বাস্থ্য ডেস্ক: বিশ্বব্যাপী বিভিন্ন ধরনের ক্যান্সারে মারা যাচ্ছে বহু সংখ্যক মানুষ। এই মরণব্যাধির যেমন বিভিন্ন প্রকার রয়েছে, তেমনি রয়েছে আলাদা লক্ষণও।

একদিন হয়তো হঠাৎ হাত বা পায়ের নখে লম্বাটে একটা দাগ দেখতে পেলেন। হয়তো ভাববেন, ভিটামিন বা ক্যালসিয়ামের অভাব, খাওয়া দাওয়া করলেই সেরে যাবে। কিন্তু না, নখের এই দাগটিও আসলে এক ধরনের স্কিন ক্যানসারের লক্ষণ।

শুধু তিল নয়, নখেও এর লক্ষণ দেখা দিতে পারে। জিন স্কিনার নামের এক ম্যানিকিওরিস্ট তার এক ক্লায়েন্টের নখে এমন দাগ দেখে তাকে দ্রুত ডাক্তার দেখাতে বলেন। দেখা যায়, তার আসলেই মেলানোমা আছে এবং তা লিম্ফ নোডে ছড়িয়ে পড়েছে।

সাবআনগুয়াল মেলানোমা বা নখের মেলানোমা এমন একটি ক্যানসার, যা নখের নিচে হয়। ০.৭ থেকে ৩.৫ শতাংশ মেলানোমায় এই উপসর্গটি দেখা যায়। দুর্লভ হলেও এই লক্ষণটির বিষয়ে জেনে রাখা ভালো। সাধারণত হাত বা পায়ের নখে লম্বা কালো বা বাদামি একটি দাগ দেখা যায় এই মেলানোমায়।

নখে শুধু কালো দাগ মানেই মেলানোমা, তা নয়। এর পাশাপাশি থাকতে পারে নখের আশেপাশে কালচে ত্বক, রক্ত, পুঁজ বা নখ ফেটে যাওয়া। প্রাথমিক পর্যায়ে শনাক্ত করতে পারলে আপনার জীবন বেঁচে যেতে পারে। তাই এ ধরনের উপসর্গ দেখা দিলে দ্রুত ডাক্তার দেখান। সূত্র: রিডার্স ডাইজেস্ট

x