নতুন এফটিপি : কার বিপক্ষে কতো ম্যাচ খেলবে পাকিস্তান

66
পাকিস্তান ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

২০২৩ সালের মে মাস থেকে ২০২৭ সালের এপ্রিল পর্যন্ত আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম প্রকাশ করা হয়েছে। নতুন এফটিপি অনুযায়ী পাকিস্তান ২৭টি টেস্ট, ৪৭টি ওয়ানডে ও ৫৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলবে।

এক নজরে দেখে নেওয়া যাক পাকিস্তানের সূচি :

২০২৩-২০২৪ মৌসুম –

২০২৩ সালের জুনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি ওয়ানডে, জুলাইয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুটি টেস্ট, অগস্টে আফগানিস্তানের বিরুদ্ধে তিনটি ওয়ানডে, সেপ্টেম্বরে ৫০ ওভারের এশিয়া কাপ, অক্টোবর-নভেম্বরে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ হবে।

২০২৪ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি টেস্ট, ফেব্রুয়ারি-মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি, মে মাসে নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিনটি করে এবং ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান। আর  জুনে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ।

২০২৪-২০২৫ মৌসুম –

২০২৪ সালের অগস্টে বাংলাদেশের বিরুদ্ধে দুটি টেস্ট, অক্টোবরে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি টেস্ট,  নভেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি, নভেম্বর-ডিসেম্বরে জিম্বাবুয়ের বিরুদ্ধে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান।

২০২৪ সালের ডিসেম্বের এবং ২০২৫ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্ট খেলবে পাকিস্তান। জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি, ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ, ফেব্রুয়ারি-মার্চে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি এবং মে মাসে বাংলাদেশের বিরুদ্ধে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে।

২০২৫-২০২৬ মৌসুম –

২০২৫ সালের জুলাই-অগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্ট খেলবে পাকিস্তান। অগস্টে আফগানিস্তানের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি, আগস্ট-সেপ্টেম্বরে টি-টোয়েন্টি এশিয়া কাপ, সেপ্টেম্বর-অক্টোবরে আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি, অক্টোবর-নভেম্বরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি, নভেম্বরে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান।

২০২৬ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি, ফেব্রুয়ারি-মার্চে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ, মার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি ওয়ানডে, মার্চ-এপ্রিলে বাংলাদেশের বিরুদ্ধে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি, এপ্রিল-মে মাসে জিম্বাবুয়ের বিরুদ্ধে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান।

২০২৬-২০২৭ মৌসুম-

২০২৬ সালের জুলাই-অগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুটি টেস্ট খেলবে পাকিস্তান। আগস্ট-সেপ্টেম্বরে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি টেস্ট, অক্টোবরে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি, অক্টোবর-নভেম্বরে ইংল্যান্ড ও শ্রীলঙ্কার বিরুদ্ধে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ, নভেম্বরে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুটি টেস্ট এবং ২০২৭ সালের মার্চে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি টেস্ট খেলবে।

x