নতুন বছরে রাখুন এসব পরিকল্পনা

0 171

ঘড়ির কাঁটায় রাত ১২টা ছোঁয়ার অপেক্ষা যেন ছিল না কারও। আকাশে আলোর ঝলকানি, থেমে থেমে পটকার আওয়াজ আর ‘হ্যাপি নিউ ইয়ার’ বলে চিৎকারে জানান দিচ্ছিল আসছে নতুন বছর। অবশেষে কেটেই গেলো একটা সংকটময় বছর। ঘড়ির কাঁটার আবর্তে মহাকালে বিলীন হয়ে গেলো প্রিয়জনদের কেড়ে নেয়া, প্রিয় জিনিসগুলো কেড়ে নেয়ার বছর-২০২০। তবে শুরু হওয়া বছরে আপনি চাইলে নতুন করে পাঁচটি সংকল্প বা পরিকল্পনা করতে পারেন। নিজেকে ভালো রাখতে আশপাশের লোকদের ভালো রাখতে অভ্যেস করে ফেলতে পারেন এই পাঁচ পরিকল্পনা বা নির্দেশনা।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

৥ সংকটময় এ বছর করোনাভাইরাস আমাদের শুধু সামাজিক দূরত্ব বা নিরাপদ দূরত্ব নয় একই সাথে ঠেলে দিয়েছে অনেকটা দূরে। এই সংকটে পুরোনো বন্ধু বা আত্মীয় অনেকেরই তেমন খোঁজ নেয়া হয়নি। তবে আপনি চাইলে সেসব আত্মীয় ও পুরনো বন্ধুদের সাথে যোগাযোগ করে স্বাভাবিক একটা সম্পর্কে ফিরে আসতে পারেন। নতুন বছরটা হোক প্রয়োজন এবং ভালোবাসার।

৥ চলতি বছরে অফুরন্ত সময় পাওয়ায় খুব বেশি পরিমাণে স্মার্টফোনের সাথে সখ্যতা গড়ে উঠেছিলো। যা আমাদের স্বাস্থ্যের পক্ষে অনেক ক্ষতির কারণ। তবে আপনি চাইলে এ বছরে অতিরিক্ত ফোন ব্যবহারের অভ্যাস ত্যাগ করতে পারেন। এ বছরে যতটা সম্ভব কাছের মানুষদের সময় দেয়ার চেস্টা করুন। চাইলে প্রতিজ্ঞাবদ্ধ হতে পারেন অন্তত ‘রাতে ঘুমানোর আগে ফোনে চোখ রাখার অভ্যাসটা’ ত্যাগ করবেন বলে।

৥ এ বছরে আপনার নিত্য কাজে নামাজ বা প্রার্থণা অবশ্যই রাখতে পারেন। এছাড়া একটা তালিকা করে রাখতে পারেন খাবারের। সেখানে ফলমূল ও শাক-সবজির দিকে নজর বাড়াতে পারেন। এছাড়া আপনি আপনার প্রত্যেহ কাজের ভিতরে নতুন করে যোগ করতে পারেন ব্যায়াম। যা আপনাকে শারিরিক ও মানসিকভাবে সতেজ থাকতে সাহায্য করবে।

৥ একটি জ্বরাপূর্ণ বছর কাটিয়ে মানসিক ভাবে নিজেকে সতেজ রাখতে নিজে পরিবারের সাথে বাইরে কোথাও ঘুরে আসতে পারেন। তবে স্বাস্থ্যবিধি গুলো অবশ্য মেনে চলার চেস্টা করুন এবং অন্যকেও মানার ব্যাপারে উৎসাহিত করুন।

৥ পুরোনো বছরে অনেকেই চরম আর্থিক সংকটের মধ্যে পরে গিয়েছিলো। সে কারণে আগামীতে তেমন কোন সমস্যার মাঝ দিয়ে যাতে যেতে না হয় সে জন্য আপনি চাইলে খরচের ব্যাপারে সাশ্রয়ী হতে পারেন এবং জমা বাড়াতে পারেন। নতুন বছরের যেকোন সমস্যায় অস্থির না হয়ে ঠান্ডা মাথায় সমাধান খুঁজে বের করার চেষ্টা করার প্রতিজ্ঞা বদ্ধ হন।

৥ নতুন বছরে সব কাজে এবং সবাইকে সবসময় হ্যাঁ বলার অভ্যাস পরিমিত করুন। এছাড়া নিজের শখ পূরণে মনোযোগী হতে পারেন। নিজের মনের কথা শুনুন এবং নতুন কিছু আবিষ্কার করুন। পারলে কিছু লেখার চেস্টা করুন। যথাসম্ভব নিজেকে ব্যস্ত রাখুন।

৥ হতাশা, আতঙ্ক আর বিষাদের বছর ২০২০-কে পেছনে ফেলেও আমারা এখনও সংকট মুক্ত নয়। করোনামুক্ত ঝলমলে একটি বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে পথচলা শুরু করবো। এমন বছরে আপনি সংকল্প বদ্ধ হতে পারেন প্রত্যেক দিন অন্তত একটি ভালো কাজ করবেন আর খারাপ কাজের বিরুদ্ধে সোচ্চার হবেন। এছাড়া মাসে অন্তত একটি করে বই শেষ করার পাশাপাশি অন্যকে বই পড়ার দিকে উদ্ধোব্ধ করতে পারেন।

Leave A Reply

Your email address will not be published.

x