নতুন বেসরকারি কলেজগুলোতে অনার্স কোর্স থাকবে না : শিক্ষামন্ত্রী

8
আজ শনিবার সকালে রংপুর সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি : সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘নতুন করে বেসরকারি কলেজগুলোতে অনার্স কোর্স খোলার বিষয়ে সরকারের কোনো সিদ্ধান্ত নেই। বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্সের শিক্ষকদের এমপিওভুক্ত করার বিষয়ে কথাবার্তা হচ্ছে। তবে নতুন করে আর শিক্ষক নেওয়া হবে না।’

আজ শনিবার সকালে রংপুর সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম রব্বানী, মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার আবু মারুফ হোসেন, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডল প্রমুখ।

করোনার পর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে উপস্থিতির হার বৃদ্ধিতে সরকার তৎপর রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে শিক্ষার মান আরও উন্নত করা, ডেমোগ্রাফিক ডিভিডেন্ড অর্জন ও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষার্থীদের প্রস্তুত করতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে আলোচনা করা হচ্ছে। আমরা চাই একজন শিক্ষার্থী অনেক বেশি উপযোগী হয়ে কর্মজীবনে প্রবেশ করুক। এ লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।’

রংপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ব্যাপারে উদ্যোগ গ্রহণ করা হবে। তবে এখন সেটি কী অবস্থায় আছে জানি না। ঢাকায় গিয়ে বিষয়টি গুরুত্ব সহকারে দেখব। -যোগ করেন শিক্ষামন্ত্রী।

পরে তিনি রংপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে আলোচনা সভায় যোগ দেন।

এছাড়া মন্ত্রী দুপুরে ঐতিহ্যবাহী কারমাইকেল কলেজ পরিদর্শন করেন। এ সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি ছাড়াও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগনেতারা উপস্থিত ছিলেন।

x