“নদী ভাঙ্গন ও মাটির ক্ষয়রোধ করার জন্য বেশি বেশি করে গাছ লাগাতে হবে”

0 39

নওগাঁ প্রতিনিধি: পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বলেছেন নদী ভাঙ্গন ও মাটির ক্ষয়রোধ করার জন্য বেশি বেশি করে গাছ লাগাতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার জন্মশত বার্ষিকী “মুজিব বর্ষ” উদযাপন উপলক্ষ্যে সারা দেশে ১কোটি গাছ লাগানোর ইচ্ছে পোষন করেছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা পদাঙ্কন করে পানি সম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সারা দেশের ১৭হাজার কিলোমিটার বাঁধের উপর দিয়ে ১০লাখ বৃক্ষ রোপন কর্মসূচি হাতে নিয়েছে।

 

এই রোপনকৃত বৃক্ষগুলো বড় হলে প্রাকৃতিক ভারসাম্য রক্ষাসহ কার্বন ডাই অক্সাসাইডের দূষণ থেকে দেশ ও পৃথিবীকে রক্ষা করবে। পাখিদের জন্য খাবার সরবরাহ করাসহ আবাস স্থল সৃষ্টিতে গুরুত্বপূর্ন ভ’মিকা পালন করবে। তাই সরকারের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও ফাঁকা জায়গাগুলেতে সাধ্যমতো বৃক্ষ রোপন করা উচিত।

নওগাঁয় স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী “মুজিব বর্ষ” উদযাপন উপলক্ষ্যে বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে এই কথাগুলো বলেন। শুক্রবার বিকেলে জেলা সদরের শুটিকালীতলার লস্করপুর নামক স্থানে ছোট যমুনা নদীর বাঁধের উপর দ্বিতীয় পর্যায়ে নওগাঁ পানি উন্নয়ন বোর্ড এই বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন করে।

 

এছাড়াও উপস্থিত ছিলেন সচিব পতœী তৌফিকা আহমেদ, পানি উন্নয়ন বোর্ডের রাজশাহী বিভাগের প্রধান প্রকৌশলী একেএম শফিকুল আলম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুখলেছুর রহমান, নওগাঁ জেলা প্রশাসক হারুন-অর-রশীদ, নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফউজ্জামান খাঁন, সদর নির্বাহী কর্মকর্তা মির্জা ইমাম উদ্দিন, উপ-বিভাগীয় প্রকৌশলী প্রবীর কুমার পাল, নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

 

বছরব্যাপী জেলার বিভিন্ন বেড়িবাঁধ ও খালের পাড়ের উপর মোট ৩হাজার ৫শত ফলদ, ভেষজ ও বনজ গাছ রোপন করা হবে বলে জানান পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফউজ্জামান খাঁন। পরে একই দিন সন্ধ্যায় প্রধান অতিথি জেলার মান্দা উপজেলার আত্রাই নদীর বাঁধেও বৃক্ষ রোপন করে কর্মসূচির উদ্বোধন করেন।
 

Leave A Reply

Your email address will not be published.