নাইজেরিয়ায় অপহৃত ৮৪ শিশু উদ্ধার

0 60

নাইজেরিয়ার কাটসিনা রাজ্যের মাহুতা গ্রামের অপহৃত অন্তত ৮৪ জন স্কুলশিশুকে উদ্ধার করেছে। শনিবার একটি ধর্মীয় অনুষ্ঠানে অংশ নিয়ে গ্রামে ফেরার পথে বন্দুকধারীরা ওই শিশুদের অপহরণ করেছিল বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ জানায়, তারা ও স্থানীয় পাহারাদাররা অপহরণকারীদের সঙ্গে বন্দুক যুদ্ধে নেমে শিশুদের মুক্ত করে আনেন। এ নিয়ে নাইজেরিয়ার কাটসিনা রাজ্যে আট দিনের মধ্যে দ্বিতীয়বারের মতো গণ অপহরণের ঘটনা ঘটল।

এর আগে রাজ্যটির কানকারা শহরের একটি বোর্ডিং স্কুলের ৩৪৪ জন ছাত্রকে অপহরণ করেছিল বন্দুকধারীরা। পরে শুক্রবার তাদের মুক্তি দেওয়া হয়। শনিবারের ঘটনার পর কাটসিনা রাজ্য পুলিশ জানিয়েছে, অপহৃতদের মধ্যে অন্তত ৮০ জন হিজবুররাহিম ইসলামিয়া নামের স্থানীয় একটি মাদ্রাসার ছাত্র।

সশস্ত্র অপহরণকারীরা মাহুতার নিকটবর্তী ডানবাউরে গ্রাম থেকে ১২টি গরুও চুরি করেছিল বলে পুলিশ জানিয়েছে। তবে পুলিশ অপহরণকারীদের পরিচয় বা তাদের উদ্দেশ্য নিয়ে কোনো মন্তব্য করেনি, হামলাকারীদের শুধু ‘দস্যু’ বলে উল্লেখ করেছে।

উত্তরপশ্চিম নাইজেরিয়ায় ‘দস্যু’ বলতে ফুলানি পশুপালক, সশস্ত্র পাহারাদারদের দল ও এমনকি উত্তরপূর্বাঞ্চল থেকে পালিয়ে আসা জঙ্গিদেরও বোঝানো হয়। এই ‘দস্যুরা’ মুক্তিপণের জন্যই অধিকাংশ অপহরণের ঘটনা ঘটিয়ে থাকে।

Leave A Reply

Your email address will not be published.