নারী প্রার্থীরা এত কড়া মেকআপ করছেন কেন?

237

আন্তর্জাতিক ডেস্ক: তালেবান বিদ্রোহীদের হুমকির মধ্যেই দীর্ঘ প্রতীক্ষিত সংসদ নির্বাচনে ভোট দিয়েছে আফগানিস্তানের জনগণ। গত ২০ অক্টোবর স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চূড়ান্ত ফলাফল জানতে আরও প্রায় ১৫ দিনের মতো অপেক্ষা করতে হবে।

এবার দেশটিতে ২৫০টি সংসদীয় আসনে আড়াই হাজারেরও বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। যেখানে নারী প্রার্থীর সংখ্যাও নেহায়েত কম নয়।

কিন্তু প্রশ্ন উঠেছে নারী প্রার্থীদের রূপসজ্জা নিয়ে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানা গেছে, আফগানিস্তানে সংসদ নির্বাচনে অংশ নেয়া নারী প্রার্থীরা প্রচার-প্রচারণায় শারীরিক সাজসজ্জার ওপর খুবই গুরুত্ব দিচ্ছেন। তারা কড়া লিপস্টিক ও মেকআপ করে ভোটারদের সামনে নিজেদের হাজির করছেন।

গেল সপ্তাহে দেশটিতে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনের আগে এক টেলিভিশনে নারী প্রার্থীদের সাজসজ্জা নিয়ে বিশেষ রিপোর্ট প্রকাশ করা হয়।

যেখানে দেখা যাচ্ছে, নারী প্রার্থীরা যোগ্যতা, অভিজ্ঞতা বা দক্ষতার চেয়েসাজসজ্জা বা মেকআপকেই বেশি গুরুত্ব দিচ্ছেন।

প্রতিবেদনে প্রকাশিত একটি ভিডিওতে দেখানো হয়- নারী প্রার্থীরা নেইলপালিশ দেয়া আঙুল, লিপস্টিক দেয়া ঠোঁট কিংবা কাজল মাখানো চোখে প্রচারণা চালাচ্ছেন।

তবে বিষয়টি বেশ সমালোচনার মুখে পড়েছে। আফগানিস্তানের হেরাত কাউন্সিলের সদস্য সাকিনা হুসেইন বলেন, ‘নির্বাচনী প্রচারণা সেই জায়গা নয়, যেখানে একজন নারী মেকআপ নেবেন। নিজের শারীরিক রূপ-যৌবন প্রদর্শন করবেন। এগুলো ভোটারদের বিভ্রান্ত করে।’

মেকআপ দেয়া বা ফটোশপ করে চেহারা সুন্দর করার বিষয়টি ভোটারদের সাথে এক ধরনের প্রতারণা বলেও মনে করেন তিনি।

অন্যদিকে ২০১০ সাল থেকে আফগানিস্তানের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করা নারী রাজনীতিক নাহিদ ফরিদ বলেন, ‘আমি একজন নারী এবং আমি বিশ্বাস করি আমাকেই আমার যোগ্যতা বা সক্ষমতা প্রমাণ করতে হবে। আর সেটি করতে হবে আমার অর্জন এবং আমার কর্মকাণ্ডের মাধ্যমেই, মেকআপ দিয়ে নয়।’

দেশটির পুরুষদের নারীদের পাশে এসে দাঁড়ানোর আহ্বান জানিয়ে নাহিদ ফরিদ বলেন, ‘আমি সেই দিনটির অপেক্ষায় আছি যেদিন লোকে আমাদের বিবেচনা করবে আমাদের যোগ্যতা দেখে, আমি নারী নাকি পুরুষ তার ভিত্তিতে নয়। কিন্তু নারী ও পুরুষ একযোগে কাজ না করলে সেই দিনটি আনা সম্ভব হবেনা। আমি মনে করি এ লড়াইয়ে পুরুষদেরও নারীর পাশে দাঁড়ানো উচিত।’

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

x