‘নিউজিল্যান্ডে নিষিদ্ধ হবে সামরিক স্টাইলের অস্ত্র’

0 202

আন্তর্জাতিক ডেস্ক: নিউজিল্যান্ডে সামরিক স্টাইলের সব ধরনের আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। বৃহস্পতিবার (২১ মার্চ) এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে। খবরে বলা হয় আরডার্ন বলেন, আগামী ১১ এপ্রিলের এসব অস্ত্র নিষিদ্ধের আইন কার্যকর হবে। আইন হওয়ার পর এসব অস্ত্র কেনা-বেচা করা যাবে না।

সামরিক স্টাইলের অস্ত্রগুলোতে ব্যবহৃত বন্দুকের বিভিন্ন অংশ এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন ম্যাগজিনও নিষিদ্ধ করা হবে জানিয়েছেন আরডার্ন।

প্রসঙ্গত, শুক্রবার (১৫ মার্চ) স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে জুমার নামাজের সময় মসজিদে হামলা চালায় মুসলিম বিদ্বেষী অস্ট্রেলিয়ান এক নাগরিক। প্রথমে আল নূর মসজিদে হামলা চালায় সে। পরে পার্শ্ববতী লিনউড মসজিদ হামলা চালায়। নৃশংস ওই হত্যাকাণ্ডের পুরো ঘটনা ফেসবুক লাইভে প্রচার করে হামলাকারী।

লোমহর্ষক এ ঘটনায় ৫০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অর্ধশত। নিহতদের মধ্যে তিন বাংলাদেশি রয়েছেন। সেখানে অবস্থান করা বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন। ওই মসজিদে নামাজ পড়তে যাচ্ছিলেন তারা। মসজিদে প্রবেশের মুহূর্তে এই হামলা চালানো হয়। দুই-তিন মিনিটের পার্থক্যে বেঁচে গেছে দলের সবাই।

সন্ত্রাসী এ হামলার পর নতুন করে আলোচনায় আসে নিউজিল্যান্ডের অস্ত্র আইন। সেই প্রেক্ষিতে নতুন এই আইন করার কথা বললেন দেশটির প্রধানমন্ত্রী। সূত্র: ব্রেকিংনিউজ/

Leave A Reply

Your email address will not be published.