নিজে সচেতন হলে চলবে না, অন্যকেও সচেতন করতে হবে – বিভাগীয় কমিশনার

২৯৩

রাজশাহী প্রতিনিধি: রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ বলেছেন, ভোক্তা অধিকার আইন বিষয়ে আমরা যারা কম জানতাম, ভোক্তা অধিকার দিবসে তারা সচেতন হয়েছি এখন শুধু নিজে সচেতন হলে চলবে না, অন্যদেরও সচেতন করতে হবে। দেশে আইনের অভাব নেই, কিন্তু এটি তৃণমূল পর্যায়ে জানিয়ে দিতে হবে।

মঙ্গলবার (১৫ মার্চ) সকালে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে বিশ^ ভোক্তা অধিকার দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বিভাগীয় কমিশনার বলেন, মজুতদারি, কালোবাজারির ব্যাপারে ৫০ বছর আগে বঙ্গবন্ধু যে কথা বলেছেন আজকে প্রধানমন্ত্রীও সে কথাই বলছেন। অপরাধ শুধু বিক্রেতারই আছে এমনটা নয়, ক্রেতারও সমস্যা আছে। আমাদের মূল্যবোধ এমন পর্যায়ে পৌঁছে গেছে যে, কাকে দোষারোপ করব। অনেক সময় বিক্রেতারা নীতি-নৈতিকতা বিসর্জন দেয় আর ক্রেতারাও মনে করে নীতি-নৈতিকতা শুধুু বিক্রেতার বিষয়।

জি এস এম জাফরউল্লাহ্ বলেন, আমরা বিভিন্ন সভা-সেমিনারে সবসময় আইনের আধুনিকায়নের বিষয়ে কথা বলি, কিন্তু আমাদের বিশিষ্টজনরা মনে করেন আমাদের যে আইন আছে তা যদি সঠিকভাবে প্রয়োগ করা যায় তাহলেই আমাদের সমস্যাগুলো সমাধান করা সম্ভব। তিনি বলেন, সত্যিকার অর্থে জাতিগতভাবে আমাদের মূল্যবোধের অভাব রয়েছে। আমাদের মূল্যবোধকে এখনই ঠিক করতে হবে।
সাধারণ মানুষের যেন কোনো কষ্টকর পরিস্থিতিতে পড়তে না হয় তাই আসন্ন রমজানে বাজার নিয়ন্ত্রণের জন্য দুই ধাপে সারাদেশে ১ কোটি পরিবারকে স্বল্প মূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি টিসিবির মাধ্যমে বিক্রয় করা হবে বলে জানান বিভাগীয় কমিশনার।

আলোচনা সভায় বক্তারা অনলাইন কেনাকাটার বিষয়ে সাবধানতা অবলম্বন এবং প্রয়োজনের অতিরিক্ত কেনাকাটা থেকে বিরত থাকার পরামর্শ দিয়ে সবাইকে নিজ নীতি-নৈতিকতার প্রতি সজাগ থাকার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আব্দুল জলিল জানান, আসন্ন রমজান উপলক্ষ্যে রাজশাহীতে ২ লাখ পরিবারকে বিশেষ পারিবারিক কার্ড দেওয়া হবে যা দিয়ে তারা তেল, ডাল, চিনি ও ছোলা এই চারটি নিত্যপণ্য স্বল্পমূল্যে ক্রয় করতে পারবে। তাদেরকে ট্রাকের পেছনে লাইন দিতে হবে না, বরং একটি বিক্রয় কেন্দ্র থেকে তারা কেনাটাকা করতে পারবে।

সভায় আরএমপি’র কমিশনার মো: আবু আলাম সিদ্দিক, ডিআইজি কার্যালয়ের পুলিশ সুপার আব্দুস সালাম, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকু, কেন্দ্রীয় ক্যাবের উপদেষ্টা খাদেমুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।

বিভাগীয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয় ও কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এ আলোচনাসভার আয়োজন করে। বিশ্ব ভোক্তা-অধিকার দিবসে এবারের প্রতিপাদ্য ‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’।

এর আগে বিভাগীয় কমিশনার বেলুন উড়িয়ে বিশ^ ভোক্তা অধিকার দিবসের শুভ সূচনা করেন।

Comments are closed.