নিমপাতার উপকারিতা

0 414

স্বাস্থ্য ডেস্ক: নিম গাছকে বলা হয় প্রাকৃতিক ডাক্টার। আয়ুর্বেদিক চিকিৎসায় নিম পাতাকে অসাধারণ ঔষুধি বলে মনে করা হয়। এতে ১৩০ ধরনের ভিন্ন ভিন্ন উপাদান রয়েছে যা শরীরের বিভিন্ন অংশ যেমন ত্বক, চুল ইত্যাদি ভালো রাখে।এছাড়া রক্ত বিশুদ্ধকরণসহ আরও অনেক কাজ করে।বর্ষাকালে এমনিতেই সংক্রমণের ঝুঁকি থাকে। এ কারণে এসময় ত্বক ও চুলের বিশেষ যত্ন নেওয়া জরুরি। এক্ষেত্রে নিম সহায়ক হিসেবে কাজ করে। মূলত নিমের পাতাই নানা রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়ে থাকে। দেখে নিন নিম পাতার কিছু উপকারিতা।

১। নিম পাতায় থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ব্রণ বা ত্বকে জমে থাকা কালো দাগ দূর করতে সাহায্য করে।এছাড়া ত্বকে র‌্যাশ উঠলে, রোদে ত্বক পুড়ে গেলে কিংবা সংক্রমণজনিত সমস্যা হলে নিমপাতার সাহায্যে তা সারানো সম্ভব।

২। সাধারণত পুষ্টির অভাবে চুলে রুক্ষতা দেখা দেয়, চুল পড়ে। নিম পাতায় থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান চুলের আর্দ্রতা ফিরিয়ে আনে। এছাড়া চুলের পুষ্টি জোগায় এবং চুল পড়া রোধ করে।

৩। তিতকুটে স্বাদের নিমপাতা শরীর থেকে টক্সিন বের করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, যেকোন ধরনের সংক্রমণ প্রতিরোধ করে এবং শারীরিক কার্যক্রম বাড়িয়ে দেয়। অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ নিমপাতা রক্ত শোধণেও দারুন কার্যকরী। নিমপাতা খেলে লিভার এবং কিডনিও সুস্থ থাকে।এছাড়া উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণেও নিমপাতা সহায়ক হিসেবে কাজ করে।

৪। অনেক টুথপেষ্ট কিংবা মাউথওয়াশে নিম ব্যবহার করা হয় । এছাড়া দাতেঁর ব্যথা সারাতেও নিমের ব্যবহার হয়।কারণ এতে থাকা প্রাকৃতিক অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান দাঁত সুস্থ রাখতে সাহায্য করে।এ কারণে অনেকেই নিমের ডাল দিয়ে দাঁত পরিষ্কার করেন।

৫। নিমপাতা হজমের জন্য দারুন কাযর্করী। বর্ষার সময় এমনিতে নানা ধরনের পেটের সমস্যা হয়। নিমপাতা পাকস্থলীর যেকোন ধরনের সংক্রমণ সারাতে দারুন কাজ করে।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

Leave A Reply

Your email address will not be published.

x