নেই নতুন সিনেমা, বন্ধ হল; আছে শুধু ফাঁকা আওয়াজ

0 118

করোনা ভাইরাসের কারণে গত পাঁচ মাস ধরে ছবির শুটিং হচ্ছে না, বন্ধ আছে সিনেমা হলও। আবার কবে স্বাভাবিক হবে ঢাকাই চলচ্চিত্রাঙ্গন তা বলতে পারছেন না এই শিল্পের সাথে সংশ্লিষ্ট কেউই। বিশাল ক্ষতির মুখে দাঁড়িয়ে এই শিল্প। তবে বড় বাজেটের ছবি নির্মাণের ফাঁকা আওয়াজ শোনা যাচ্ছে নিয়মিতই।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুুল আজিজ (এম এ আজিজ) গোয়েন্দা থ্রিলার ‘মাসুদ রানা’ নিয়ে ৮৩ কোটি টাকা ব্যয়ে দেশের ইতিহাসে সর্বোচ্চ বাজেটের সিনেমা বানানোর ঘোষণা দিয়ে আলোচনার জন্ম দিয়েছিলেন গত বছর জুলাই মাসে। এবার একটি-দু’টি নয়, হলিউডের সাথে তিনটি চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছেন তিনি। নিজেই জানিয়েছেন শিল্পী ও কলাকুশলীদের বিশাল বহর নিয়ে আমেরিকায় উড়াল দেয়ার কথা। যদিও ব্যাংক লোন কেলেঙ্কারিতে নিজেই গা ঢাকা দিয়ে আছেন প্রশাসন থেকে।
আবদুল আজিজের হলিউড সিনেমার শুটিং কবে শুরু হবে, সে বিষয়ে জ্ঞাত নন জাজ মাল্টিমিডিয়ার সিইও আলিমুল্লাহ খোকনও। তিনি জানান, হলিউডের প্রযোজনা প্রতিষ্ঠান সিলভার লাইন, জাজ মাল্টিমিডিয়াসহ তিনটি প্রতিষ্ঠানের যৌথ অর্থায়নে মাসুদ রানা নির্মিত হবে। এ চলচ্চিত্রের বাংলাদেশ ও ভারত অংশের দায়িত্ব জাজ মাল্টিমিডিয়া পালন করবে। এতে জাজের বিনিয়োগের অংশ সামান্যই।
অবশ্য ঢাকাই চলচ্চিত্রে ফাঁকা আওয়াজ নতুন কিছু নয়, প্রতি বছরই বেশ কিছু খবর বের হয়, যেগুলোর কোনো ভিত্তি থাকে না এবং এসব খবরের শেষ নিউজ পোর্টাল পর্যন্তই। আগের তুলনায় গত দুই বছরে এসব ফাঁকা আওয়াজ বেড়েছে অনেকগুণ।
দেশীয় সিনেমায় বলিউড অভিনয় শিল্পীদের উপস্থিতি থেকে শুরু করে কোনো চাঞ্চল্যকর ঘটনা নিয়ে সিনেমা বানানো, সব ধরনের ‘মিথ্যাচার’ হচ্ছে নিয়মিত। এমনকি ঢাকাই ইন্ডাস্ট্রিতে এমন অনেক অভিনেতা-অভিনেত্রী, পরিচালক ও প্রযোজক রয়েছেন তাদের কাজই যেন ফাঁকা আওয়াজের মাধ্যমে আলোচনায় আসা।
গত বছর শাকিব খানের এসকে ফিল্মসের নতুন ছবি হ্যাকার-এ অভিনয় করবেন কলকাতার নায়িকা কোয়েল মল্লিক। পরিচালক ও বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে অনেক সংবাদমাধ্যমই এই খবর প্রকাশ করেছে। কিন্তু কোয়েলের সাথে ভারতীয় পত্রিকা এ বিষয়ে কথা বললে তিনি জানান, এই সিনেমা সম্পর্কে তিনি কিছুই জানেন না। এমনকি পরিচালকের নামও শোনেননি।
ঢাকাই সিনেমায় বলিউড অভিনেত্রী শ্রদ্ধা কাপুরের অভিনয় করার খবর গত তিন বছর ধরেই শোনা যাচ্ছে। ২০১৯ সালে জাজ মাল্টিমিডিয়া অফিসিয়াল সাইটে পোস্ট দিয়ে জানিয়েছিল, বলিউডের শ্রদ্ধা কাপুরকে দেখা যাবে মাসুদ রানা চলচ্চিত্রে। কিন্তু শেষ পর্যন্ত তা আর বাস্তবায়িত হয়নি। বাস্তবতা হলো- এ বিষয়ে শ্রদ্ধার সাথে যোগাযোগই করা হয়নি।
২০১৯ সালের শুরুতে শোনা গিয়েছিল, বলিউড অভিনেত্রী রানি মুখার্জি ক্র্যাক প্লাটুন শিরোনামের একটি সিনেমায় অভিনয় করবেন। এরপর গুঞ্জনে আরো যোগ হয়েছে যে, ছবির শুটিং করতে এরই মধ্যে ঢাকায় এসেছেন রানি। গোপনে শুটিংও করে গেছেন! কিন্তু সবই ছিল মিথ্যাচার! রানি মুখার্জির পক্ষে তার সহকারী মণিকা ভট্টাচার্য বলেন, ‘আপাতত এমন কোনো প্রজেক্টে রানি কাজ করছেন না’। বাংলাদেশে ছবি করা নিয়ে রানির সাথে কারো কোনো কথাও হয়নি বলেও জানান তিনি।
গত বছরের মাঝামাঝিতে নতুন চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান টিএম ফিল্মস ঘোষণা দেয়, শাকিব খানের বিপরীতে দেখা যাবে নার্গিস ফখরিকে। কিন্তু ঘোষণার পর এক বছর কেটে গেলেও এর কোনো অগ্রগতি দেখা যায়নি।
চলচ্চিত্রের ফাঁকা আওয়াজের তালিকায় আরো নাম আছে পরিচালক শাহীন সুমন, অপু বিশ্বাস, মাহিয়া মাহি , পরী মনিসহ আরো অনেকের। কিন্তু একটি শিল্পের জন্য এ ধরনের ফাঁকা আওয়াজ বেশ ক্ষতিকর বলে মনে করেন চলচ্চিত্র সমালোচকরা। তাদের মতে, দায়িত্বশীলদের কথা বলার ক্ষেত্রে সতর্কতার সাথে। তা না হলে এর প্রভাব হবে সুদূরপ্রসারী।

 

 

নতুন প্রত্যাশায় ।। আকাশ বার্তা

 

 

Leave A Reply

Your email address will not be published.

x